মল্লিকার্জুন খাড়্গেও নিজের মন্তব্যে অনড়। তিনি পাল্টা বলেন, "যারা দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছে, তাদের আপনারা ক্ষমা চাইতে বলছেন?"


সপ্তাহের দ্বিতীয় দিনও উত্তাল হয়ে উঠল লোকসভা। মঙ্গলবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের কুরুচিকর মন্তব্য নিয়ে উত্তাল হয়ে উঠল সংসদের দুই কক্ষ। বিজেপি সম্পর্কে কংগ্রেসের প্রবীণ নেতা ‘কুকুর’ নিয়ে যে মন্তব্য করেছেন, তা ‘কুরুচিকর’ জানিয়ে খাড়্গের ক্ষমা চাওয়ার দাবি তোলেন বিজেপি সাংসদরা। যা নিয়ে অধিবেশনের শুরুতেই মুলতুবি হয়ে যায় লোকসভা।


এদিন লোকসভা থেকে রাজ্যসভা- সংসদের দুই কক্ষেই মল্লিকার্জুন খাড়্গের ক্ষমা চাওয়ার দাবি ওঠে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল রাজ্যসভায় বলেন, “আলোয়ারে কুরুচিকর মন্তব্যের জন্য মল্লিকার্জুন খাড়্গের ক্ষমা চওয়া উচিত।” যদিও সংসদের বাইরে ওই মন্তব্য করা হয়েছে জানিয়ে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় বলেন, “দেশের ১৩৫ কোটি মানুষ আমাদের দেখছে। কেউ বাইরে কিছু বলেছে, সেটা কি এখানে তুলে আনা সম্ভব! আপনি কি (পীযূষ গোয়েল) শিশু!” কিন্তু, চেয়ারম্যানের কথায় কর্ণপাত করতে নারাজ বিজেপি সাংসদরা। তাঁরা খাড়্গের ক্ষমা চাওয়ার দাবিতে অনড়। রাজ্যসভার মতো লোকসভাও মল্লিকার্জুন খাড়্গের ক্ষমা চাওয়ার দাবিতে সরব হয়। খাড়্গের নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন হওয়া উচিত। কিন্তু, খাড়্গেও নিজের মন্তব্যে অনড়। তিনি পাল্টা বলেন, “যারা দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছে, তাদের আপনারা ক্ষমা চাইতে বলছেন?” এরপর বিজেপি সাংসদদের হই-হট্টগোলে বানচাল হয়ে যায় অধিবেশন। মুলতুবি হয়ে যায় লোকসভা।

প্রসঙ্গত, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে সোমবার রাজস্থানের আলোয়ারের জনসভা থেকে দেশের স্বাধীনতা সংগ্রামে অবদান প্রসঙ্গে কংগ্রেসের সঙ্গে বিজেপির তুলনা টানেন। স্বাধীনতা সংগ্রামে কংগ্রেস অনেক আত্মত্যাগ করেছে, ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী তাঁদের জীবন বলিদান দিয়েছেন, অথচ বিজেপির কেউ স্বাধীনতা সংগ্রামে আত্মবলিদান দেয়নি বলে তোপ দাগেন খাড়্গে। বিজেপিকে কটাক্ষ করে তিনি বলেন, “দেশের জন্য আপনাদের বাড়ির একটি কুকুরও কি প্রাণ দিয়েছে? এরপরেও তারা নিজেদের দেশপ্রেমিক বলে দাবি জানায় এবং আমরা কিছু বললে দেশদ্রোহী তকমা পাই।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours