গুজরাটে ক্ষমতা বদলাবে না কি প্রায় তিন দশক পরও রাজ্যে চলবে গেরুয়া ঝড়, রাজনৈতিক মহলের সবার নজর এখন সেই দিকেই। আজ বৃহস্পতিবার, গুজরাট-সহ গোটা দেশের সেই আগ্রহের অবসান ঘটবে।


গণনার প্রস্তুতি

সকাল ৮টায় শুরু হবে ভোট গণনা। প্রথমে গোনা হবে পোস্টাল ব্যালট, সকাল ৮.৩০ থেকে ইভিএম গণনা শুরু হবে। গণনার জন্য রাজ্যের ৩৩টি জেলায় মোট ৩৭টি গণনা কেন্দ্র স্থাপন করা হয়েছে। বুধবার (৭ ডিসেম্বর) গুজরাটের মুখ্য নির্বাচনী আধিকারিক পি ভারতী জানিয়েছেন, ১৮২ জন অবজ়ার্ভার, ১৮২ জন নির্বাচনী আধিকারিক, ৪৯৪ জন সহকারি নির্বাচনী আধিকারিককে এই কাজে মোতায়েন করা হয়েছে।

গণনা কেন্দ্রের নিরাপত্তা

গণনা কেন্দ্র চত্বরের বাইরে স্থানীয় পুলিশ মোতায়েন থাকবে। গণনা কেন্দ্রে স্টেট রিজার্ভ পুলিশ ফোর্স এবং গণনা কেন্দ্রের দরজার বাইরে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর কঠোর উপস্থিতি থাকবে। দায়িত্বরত কর্মকর্তা এবং বিশেষ অনুমোদন থাকা রাজনৈতিক প্রতিনিধি ছাড়া কোনও ব্যক্তি বা যানবাহনকে গণনা কেন্দ্র চত্বরে ঢুকতে দেওয়া হবে না।

ভোট পড়েছে ৬৪.৩৩ শতাংশ

গত ১ ও ৫ ডিসেম্বর, দুই দফায় ভোটগ্রহণ করা হয়েছে গুজরাটে। প্রথম দফায় ৬৩.৩১ শতাংশ এবং দ্বিতীয় দফায় ৬৫.৩০ শতাংশ, মোট ৬৪.৩৩ শতাংশ ভোট পড়েছে। যা গত কয়েকবারের বিধানসভা নির্বাচনের তুলনায় বেশ কম।

২০১৭ সালের ফল

২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপিকে কঠিন লড়াই ছুড়ে দিয়েছিল কংগ্রেস। ১৮২ আসনের গুজারাট বিধানসভায় সরকার গড়ার ম্যাজিক সংখ্যা ৯২। তার থেকে মাত্র ৭টি আসন বেশি পেয়ে, অর্থাৎ, ৯৯টি আসনে জিতে ক্ষমতা ধরে রেখেছিল গেরুয়া শিবির। অন্যদিকে কংগ্রেস জয় পেয়েছিল ৭৭টি আসনে। এছাড়া নির্দল ৩টি, বিটিপি ২টি এবং এনসিপি ১টি আসনে জয় পেয়েছিল। সেই বার প্রতিদ্বন্দ্বিতা করেনি অরবিন্দ কেজরীবালের দল।

বুথ ফেরত সমীক্ষা



বুথ ফেরত সমীক্ষাগুলির ফলাফলে ইঙ্গিত মিলেছে, এইবার আসন সংখ্যার নিরিখে আরও ক্ষমতা বাড়িয়ে গুজরাটে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি। TV9-এর বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী গুজরাটে এবারের নির্বাচনের বিজেপি জিততে পারে ১২৫ থেকে ১৩০টি আসনে। কংগ্রেস আটকে যাবে ৪০ থেকে ৫০টি আসনেই। আর আপ পেতে পারে মাত্র ৩ থেকে ৫টি আসন। এছাড়া, অন্যান্য ছোট দল ও নির্দলদের ঝুলিতে যেতে পারে ৩ থেকে ৭টি আসন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours