ফিফা ফুটবল বিশ্বকাপ (FIFA WC 2022) শুরু হয়ে সপ্তাহ দু'য়েক পার হয়ে গিয়েছে। গ্রুপ পর্ব, প্রি-কোয়ার্টার ফাইনাল পর্ব শেষে টুর্নামেন্টে আর মাত্র আটটি দল অবশিষ্ট রয়েছে। আটটি দলের মধ্যে পাঁচটি দলই ইউরোপে, আফ্রিকা থেকে রয়েছে মরক্কো এবং লাতিন আমেরিকার দুই বড় দল ব্রাজিল ও আর্জেন্তিনাও রয়েছে। কখন, কবে, কাদের মুখোমুখি হবে এই দলগুলি?

এক নজরে ম্যাচগুলির সূচি (ভারতীয় সময় অনুযায়ী)

প্রথম কোয়ার্টার ফাইনাল

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া, ৯ ডিসেম্বর, রাত ৮.৩০টা
ব্রাজিল অতীতে প্রতিযোগিতামূলক ম্যাচে চারবার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছে। সেলেসাওরা তিনটি ম্যাচে জয় পেয়েছে, ড্র হয়েছে একটি ম্যাচ।

দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল

নেদারল্যান্ডস বনাম আর্জেন্তিনা, ১০ ডিসেম্বর, রাত ১২.৩০টা

বিশ্বকাপে এই নিয়ে ষষ্ঠবার একে অপরের মুখোমুখি হবে এই দুই দল। ডাচ ও লা আলবিসেলেস্তের বিগত দুই বিশ্বকাপ ম্যাচই গোলশূন্য ড্র হয়েছিল। 

তৃতীয় কোয়ার্টার ফাইনাল

মরক্কো বনাম পর্তুগাল, ১০ ডিসেম্বর, রাত ৮.৩০টা

এই নিয়ে তৃতীয়বার বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে দুই দল। অতীতে উভয় দলই একটি করে ম্যাচ জিতেছে।

চতুর্থ কোয়ার্টার ফাইনাল

ইংল্যান্ড বনাম ফ্রান্স, ১১ ডিসেম্বর, রাত ১২.৩০টা

দুই দল এই নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হবে। বিগত দুই ম্যাচেই ফ্রান্সকে পরাজিত করেছিল ইংল্যান্ড। অবশ্য সেই সাক্ষাৎই হয়েছিল গ্রুপ পর্বে।

ফ্রান্স তারকা অলিভিয়ের জিহু মনে করছেন এই ম্যাচেই এখনও পর্যন্ত চলতি বিশ্বকাপে ফ্রান্সের কঠিনতম পরীক্ষা হতে চলেছে। ইংল্যান্ডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচ নিয়ে কথা বলতে গিয়ে ফ্রান্স তারকা বলেন, 'বিশ্বকাপে এতদূর পর্যন্ত পৌঁছতে পারাটা দারুণ। কিন্তু এখানেই যাতে আমাদের সফর শেষ না হয়ে যায়, তা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। ইংল্যান্ডের বিরুদ্ধে আমাদের খেলতে হবে। ওঁরাও বিশ্বকাপের অন্যতম বড় দাবিদার। এক হাড্ডাহাড্ডি ম্যাচ হতে চলেছে। তবে আমাদের লক্ষ্য একেবারে স্থির।'

নিজের রেকর্ড গোলসংখ্যা সম্পর্কে কথা বলতে গিয়ে জিহু জানান, 'কিলিয়ান বক্সের মধ্যে আমার জন্য একটা দারুণ পাস বাড়িয়েছিল। আমি যেভাবে গোলের সুযোগ পেলে শট নিই সেভাবেই শট নিয়েছিলাম। সৌভাগ্যবশত গোল করতে সক্ষম হই। এই রেকর্ড শেষমেশ গড়তে পারাটা বেশ স্বস্তিদায়ক। তবে রেকর্ড গড়া হয়ে গেলেও আশা করছি ভবিষ্যতে আরও অনেক গোল করব এবং দলকেও আরও অনেক ম্যাচ জেতাতে সক্ষম হব। তবে সবথেকে প্রয়োজনীয় হল দলের জন্য আমার যেন সকলকে একভাবে এক লক্ষ্যে খেলি।'
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours