২০১০ সালে স্পেন বিশ্বকাপ চ্য়াম্পিয়ন হয়েছিল। সেই দলের একমাত্র সের্গিও বুস্কেতস এ বারও রয়েছেন।


শিয়রে কড়া নাড়ছে এ বারের ফুটবল বিশ্বকাপ। কাতারে বসছে এ বারের ফুটবলের মেগা টুর্নামেন্ট। এ বার মোট ৩২টি দল অংশ নিচ্ছে ফুটবল বিশ্বকাপে। এক এক করে সব ক’টি দল কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) জন্য তাদের স্কোয়াড ঘোষণা করছে। স্প্যানিশ কোচ লুইস এনরিকেও বিশ্বকাপের জন্য ২৬ জন সদস্যের দল ঘোষণা করে দিলেন। সেই দলে রয়েছে বছর কুড়ির আনসু ফাতি (Ansu Fati)। এ বারের বিশ্বকাপের জন্য স্পেনের কোচ লুইস এনরিকে বেছে নিয়েছেন আটজন ডিফেন্ডার, সাতজন মিডফিল্ডার এবং আটজন স্ট্রাইকারকে। একঝাঁক তরুণ প্লেয়ারদের বেছে নিয়েছেন লুইস। 


গিনিতে জন্ম আনসু ফাতির। তবে তাঁর স্প্যানিশ সিটিজেনশিপ রয়েছে। ২০২০ সালে ফাতির স্পেনের জাতীয় দলে অভিষেক হয়। এ বার তিনি কাতার বিশ্বকাপে খেলার সুযোগও পেয়ে গেলেন। যদিও আগের রাত অবধিও তাঁকে স্কোয়াডে রাখা নিয়ে সন্দিহান ছিলেন কোচ লুইস এনরিকে।

ফাতির পাশাপাশি গাবিও রয়েছেন এ বারের বিশ্বকাপের জন্য স্পেনের দলে। গাবি এ বার ব্যালন ডি’অরে বর্ষসেরা উঠতি প্রতিভার পুরস্কার জিতেছেন। তরুণ প্লেয়ারদের পাশাপাশি জোর্ডি আলবা, আলভারো মোরাতা, সের্গিও বুস্কেতসের মতো অভিজ্ঞ প্লেয়াররাও এ বারের স্পেনের দলে রয়েছেন। ২০১০ সালে প্রথম বার স্পেন বিশ্বকাপ চ্য়াম্পিয়ন হয়েছিল। সেই দলের একমাত্র সের্গিও বুস্কেতস এ বারও রয়েছেন।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের গোলকিপার ডেভিড ডি হিয়া প্রাথমিক তালিকাতেই ছিলেন না। ফলে ফুটবল মহলে আলোচনা চলছিল এ বারের বিশ্বকাপের দলে তিনি জায়গা পাবেন না। শেষ অবধি কাতারে যাওয়ার জন্য স্পেনের দলে তাঁর ঠাই হয়নি। দলের গোলকিপার হিসেবে প্রথম ভরসা থাকছে উনাই সিমোনে। ২০১০ সালের বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসকে ১-০ হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। সে বার স্পেন যে চ্য়াম্পিয়ন হয়েছিল, সেই দলের একমাত্র সের্গিও বুস্কেতস এ বারও রয়েছেন।

এক ঝলকে দেখে নিন কাতার বিশ্বকাপের জন্য কেমন দল গড়ল স্পেন –
গোলরক্ষক: উনাই সিমোন, রবার্ট স্যাঞ্চেজ, ডেভিড রায়া

ডিফেন্ডার: দানি কার্ভাহাল, সিজার আজপিলিকুয়েতা, এরিক গার্সিয়া, উগো গিলামন, পাও তোরেস, লাপোর্তে, জোর্ডি আলবা, হোসে গায়া

মিডফিল্ডার: সের্গিও বুস্কেতস, গাবি, কার্লোস সোলার, মার্কোস লরেন্তে, পেদ্রি, কোকে



ফরোয়ার্ড: ফেরান তোরেস, পাবলো সারাবিয়া, ইয়েরেমি পিনো, আলভারো মোরাতা, মার্কো আসেন্সিও, নিকো উইলিয়ামস, আনসু ফাতি, দানি ওলমো
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours