উৎসবের মরশুমে নন গেজেটেড রেল কর্মীদের জন্য বোনাস ঘোষণা কেন্দ্রের। এর ফলে প্রায় ১২ লক্ষ কর্মী উপকৃত হবেন।



এই মাস জুড়ে একাধিক পার্বণ রয়েছে দেশজুড়ে। এদিকে এই উৎসবের মরসুমেই রেলের কর্মীদের জন্য সুখবর। ২১-২২ অর্থবর্ষের জন্য রেলওয়ে কর্মীদের ৭৮ দিনের প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস (PLB) দেওয়া হবে। এই মর্মে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, রেলওয়ের প্রায় ১১.২৭ লক্ষ নন-গেজেটেড কর্মীদের এই বোনাস দেওয়া হয়েছে।




রেলের প্রকাশিত নির্দেশিকা অনুযায়ী, প্রায় ১২ লক্ষ নন গেজেটেড রেলকর্মী এই বোনাসের দ্বারা উপকৃত হবেন। প্রত্যেক রেলকর্মী ৭৮ দিনের বেতনের ভিত্তিতে সর্বোচ্চ প্রায় ১৭ হাজার ৯৫১ টাকা করে পাবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এদিকে এই বোনাস দিতে রেলের মোট ১,৮৩২ কোটি টাকা খরচ হবে। এর আগেও এই বোনাস দেওয়া হত রেলের তরফে। তবে আগে তা ৭২ দিনের হিসেবে দেওয়া হত। এখন যা ৭৮ দিনের ভিত্তিতে দেওয়া হবে। কেন্দ্রের এই সিদ্ধান্তে উৎসবের মরশুমে উপকৃত হবেন দেশের সমস্ত নন গেজেটেড রেল কর্মীরা। তবে এর মধ্যে আরপিএফ বা আরপিএসএফ কর্মীদের বিবেচনা করা হচ্ছে না।


এদিকে উৎসবের মরশুমে এই বোনাসের ফলে অর্থনীতিতে বাড়বে চাহিদাও। এদিকে এর আগে রেলওয়ে মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছিল, যাত্রী ও পণ্য পরিষেবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন রেল কর্মীরা। এটা অর্থনীতিতে অনুঘটকের কাজ করেছে। সেই বিবৃতিতে বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতেও খাবার, সার, কয়লা ও অন্যান্য বিভিন্ন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ নিশ্চিত করেছেন রেলকর্মীরা।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours