কুড়মি জাতিকে এসটি তালিকাভুক্ত করা-সহ তিনটি দাবিকে সামনে রেখে মঙ্গলবার সকাল থেকেই খড়্গপুর গ্রামীণের খেমাশুলিতে রেল অবরোধ ও জাতীয় সড়ক অবরোধ করছে কুড়মি মাহাতো সমাজ।

কুড়মিকে এসটি তালিকাভুক্ত করতে হবে। কুড়মি ভাষাকে অষ্টম তপশিলি ভাষা স্বীকৃতি দিতে হবে। তারই প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে ৬ নম্বর জাতীয় সড়ক ও রেল অবরোধ কর্মসূচি কুড়মি সমাজের ।

কুড়মি জাতিকে এসটি তালিকাভুক্ত করা-সহ তিনটি দাবিকে সামনে রেখে মঙ্গলবার সকাল থেকেই খড়্গপুর গ্রামীণের খেমাশুলিতে রেল অবরোধ ও জাতীয় সড়ক অবরোধ করছে কুড়মি মাহাতো সমাজ। এসটি তালিকাভুক্ত করার দাবিতে ছোট নাগপুর কুড়মি মাহাতো সমাজের পক্ষ থেকে দক্ষিণ-পূর্ব রেলের টাটা খড়্গপুর মেল লাইনে সকাল থেকে কোনও ট্রেন চলাচল করছে না। বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে ।
এদিকে, পুরুলিয়া রেল ও রাজ্য সড়ক অবরোধে শামিল কুড়মি জনজাতি। এদিন সকালে দক্ষিণ পূর্ব রেলের আদ্রা ডিভিশনের কুশতাঁড় স্টেশনে শুরু হয় রেল অবরোধ। একাধিক ট্রেন স্টেশনে দাঁড়িয়ে পড়ে। রেল চলাচল ব্যাহত হয়। কেবল রেল লাইন নয়, কেবল সড়কও অবরোধ করে বিক্ষোভ দেখান।
স্টিল এক্সপ্রেস, ইস্পাত এক্সপ্রেস এবং খড়্গপুর টাটা লোকাল বাতিল। ধানবাদ এক্সপ্রেস খেমাসুলিতে আটকে। সঙ্গে সঙ্গে ছয় নম্বর জাতীয় সড়ক অবরোধ করায় সমস্ত যান চলাচল বন্ধ হয়ে গিয়েছে। মূলত তিনটি দাবিকে সামনে রেখেই তাদের এই আন্দোলন কুড়মি জাতিকে ST তালিকাভুক্ত করা, কূড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করা, ও সারনা ধর্মের সরকারি কোড চালু করা মূলত এই তিনটি দাবিকে সামনে রেখে তাদের আজকের এই আন্দোলন বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে ।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours