ভারতীয় অর্থনীতি নিয়ে অমিতের গলায় এদিন ছিল আত্মবিশ্বাসের সুর। তিনি জানিয়েছেন, ২০১৪ সালের আগে ভারত বিশ্বে একাদশ বৃহত্তম অর্থনীতি ছিল, সেখান থেকে দেশ পঞ্চম স্থানে উঠে এসেছে।


দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি কো-অপারেশন মন্ত্রকের দায়িত্বেও রয়েছেন অমিত শাহ (Amit Shah)। সোমবার ইন্টারন্যাশনাল ডেয়ারি ফেডারেশন ওয়ার্ল্ড ডেয়ারি সামিটে ( International Dairy Federation World Dairy Summit) উপস্থিত থেকে এহেন অমিত শাহের গলাতে ভারতীয় অর্থনীতি শোনা গেল ইতিবাচক সুর। তিনি জানিয়েছেন, কয়েক বছরের মধ্যেই বিশ্বের তৃতীয় সর্ববৃহৎ অর্থনীতি হিসেবে উঠে আসবে ভারত এবং দেশের আর্থিক বৃদ্ধিতে সমবায় ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। অমিত এদিন ঘোষণা করেছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে গ্রামস্তরে ২ লক্ষ দুগ্ধ সমবায় কেন্দ্র তৈরিতে সহায়তা করবে কেন্দ্রীয় সরকার। তিনি জানিয়েছেন, দুগ্ধ শিল্পকে পেশাদারিত্ব, অত্যাধুনিক প্রযুক্তি, কম্পিউটার এবং ডিজিটাল লেনদেনর সাহায্য নিতে হবে, নইলে বৃদ্ধির ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হবে এই শিল্প।

অমিত শাহ জানিয়েছেন, দুগ্ধ শিল্পে উৎপাদনের হার আরও বেশি বাড়াতে হবে, তাহলেই দেশের দুগ্ধের চাহিদা পূরণ হবে এবং গরিব দেশগুলিকে সাহায্য করা সম্ভব হবে। দুগ্ধ প্রক্রিয়াকরণের জন্য বিভিন্ন যন্ত্র ব্যবহার করে এই শিল্পকে সাবলম্বী হওয়ার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

ভারতীয় অর্থনীতি নিয়ে অমিতের গলায় এদিন ছিল আত্মবিশ্বাসের সুর। তিনি জানিয়েছেন, ২০১৪ সালের আগে ভারত বিশ্বে একাদশ বৃহত্তম অর্থনীতি ছিল, সেখান থেকে দেশ পঞ্চম স্থানে উঠে এসেছে। “আমি আত্মবিশ্বাসী আজ থেকে বেশ কয়েক বছরের মধ্যে আমরা তৃতীয় স্থানে পৌঁছে যাব।” তিনি জানিয়েছেন, দেশের অর্থনীতি তৃতীয় স্থানে পৌঁছলে সমবায় ক্ষেত্রের কথাও আলোচিত হবে। অমিত শাহ জানিয়েছে দুগ্ধ উৎপাদন এবং রফতানিতে ভারত নিয়ে পায়ে দাঁড়িয়েছে। তাঁর মতে, অপুষ্টির সঙ্গে লড়াই করার পাশাপাশি এই শিল্প নারী ক্ষমতায়নেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে।

প্রাকৃতিক উৎপাদনের ওপর বাড়িত জোর দিয়ে শাহ জানিয়েছেন, দুগ্ধ শিল্প মানুষের স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি দেশের অর্থনৈতিক কাঠামোকেও শক্তিশালী করবে। তিনি জানিয়েছেন, চলতি মাসের শেষে বিখ্যাত দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারক সংস্থা আমূল জৈব পণ্যের প্রচারে নতুন এক্সপোর্ট হাউজ তৈরি করবে। অমিত শাহ ছাড়াও এই অনুষ্ঠানে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও উপস্থিত ছিলেন। তিনি দেশের দুগ্ধ শিল্পের প্রশংসা করেছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours