এবার ভাড়াটেদেরও দিতে হবে ১৮ শতাংশ পণ্য পরিষেবা কর (GST)। সংশোধিত জিএসটির নিয়ম অনুসারে এই টাকা কাটবে সরকার। তবে কেবল এদের থেকেই এই টাকা কাটবে আয়কর বিভাগ।

এবার ভাড়াটেদেরও দিতে হবে ১৮ শতাংশ পণ্য পরিষেবা কর (GST)। সংশোধিত জিএসটির নিয়ম অনুসারে এই টাকা কাটবে সরকার। তবে কেবল এদের থেকেই এই টাকা কাটবে আয়কর বিভাগ।

GST On House Rent: কবে থেকে জারি নতুন নিয়ম ?
সরকার জানিয়েছে, ১৮ জুলাই থেকে কার্যকরী হয়েছে নতুন GST-র নিয়ম। যে নিয়ম অনুসারে, GST-র আওতায় রেজিস্টার্ড ভাড়াটেকে তাঁর আবাসিক সম্পত্তির ভাড়া বাবদ এই ১৮ শতাংশে পণ্য-পরিষেবা কর দিতে হবে। মনে রাখবেন, কেবল GST রয়েছে এমন ভাড়াটেদের জন্যই জিএসটির এই নিয়ম প্রযোজ্য।

House Rent Tax: আগে কী নিয়ম ছিল ?
আগে কেবল বাণিজ্যিক সম্পত্তি যেমন অফিস , রিটেইল স্পেস ভাড়া বা ইজারা দেওয়ার জন্য এই জিএসটি দিতে হত। তবে কর্পোরেট হাউস বা কোনও ব্যক্তির আবাসিক সম্পত্তি ভাড়া বা ইজারার ওপর কোনও GST ছিল না।

GST On House Rent: নতুন নিয়মে কী রয়েছে ?
নতুন নিয়ম অনুসারে, একজন জিএসটি-রেজিস্টার্ড ভাড়াটে রিভার্স চার্জ মেকানিজম (RCM) এর অধীনে কর দিতে দায়বদ্ধ থাকবেন। সেই ক্ষেত্রে ভাড়াটিয়া ইনপুট ট্যাক্স ক্রেডিট এর অধীনে প্রদত্ত GST ডিডাকশন হিসাবে দাবি করতে পারেন। মনে রাখবেন, ট্যাক্স কেবল তখনই প্রযোজ্য হবে, যখন ভাড়াটিয়া GST-র অধীনে রেজিস্টার্ড হবেন ও GST রিটার্ন দাখিল করবেন। সেই ক্ষেত্রে আবাসিক সম্পত্তির মালিককে জিএসটি দিতে হবে না।

House Rent Tax: বেতনভুক কর্মচারীদেরও দিতে হবে ১৮ শতাংশ কর ?
"যদি কোনও সাধারণ বেতনভোগী ব্যক্তি ভাড়া বা লিজে একটি আবাসিক বাড়ি বা ফ্ল্যাট নিয়ে থাকেন, তবে তাদের জিএসটি দিতে হবে না। একজন জিএসটি-রেজিস্টার্ড ব্যক্তি যিনি ব্যবসা বা কোনও পেশায় রয়েছেন তাঁকে অবশ্যই মালিককে দেওয়া ভাড়ার উপর ১৮ শতাংশ জিএসটি দিতে হবে।" অন্তত তেমনই জানিয়েছেন ক্লিয়ার ট্যাক্সের প্রতিষ্ঠাতা ও সিইও অর্চিত গুপ্ত।

GST On House Rent: কাদের ওপর পড়বে প্রভাব ?

নতুন এই পরিবর্তনগুলি GST কাউন্সিলের ৪৭ তম বৈঠকের পরে বাস্তবায়িত হয়েছে। পণ্য পরিষেবা করে এই নতুন পরিবর্তন কোম্পানি ও পেশাদারদের ওপর প্রভাব ফেলবে। যারা ভাড়া বা লিজে আবাসিক সম্পত্তি নিয়েছেন, তাদের সরাসরি নিশানা করবে এই ট্যাক্স।  গেস্ট হাউস বা কর্মচারীদের বাসস্থান হিসাবে ব্যবহার করার জন্য ভাড়া নেওয়া আবাসন সম্পত্তিগুলির জন্য এখন সংস্থাগুলিকে ভাড়ার সঙ্গে ১৮ শতাংশ জিএসটি দিতে হবে। এরফলে বিনামূল্যে কর্মীদের জন্য বাসস্থানের সুযোগ দেওয়া কোম্পানির খরচ বাড়বে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours