সুন্দরবনে (Sundarbans) ফের বাঘের হানায় (Tiger Attack) আহত হলেন এক যুবক। স্থানীয় সূত্রে খবর, সুন্দরবনের বেনিফেলি এলাকায় দুই সঙ্গী সহ কাঁকড়া ধরতে গিয়েছিলেন। গতকাল তাঁদের নৌকায় বাঘ হামলা করে। বাঘের হানায় গুরুতর জখম হন লখিন্দর সাঁপুই নামে ওই যুবক।তাঁকে গুরুতর জখম অবস্থায় প্রথমে জয়নগর গ্রামীণ হাসপাতালে নিয়ে আসা হয়। সেখান থেকে রাতেই স্থানান্তরিত করা হয় কলকাতার এক হাসপাতালে। আহত যুবক দক্ষিণ ২৪ পরগনার (South 24 Paraganas) কুলতলির দেউলবাড়ির বাসিন্দা।


কিছুদিন আগেই সুন্দরবনে বাঘের আক্রমণে মৃত্যু হয় এক মত্‍স্যজীবীর। মৃত শংকর ভক্তা দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমার জি-প্লটের বাসিন্দা। সাত জনের একটি দল কলস দ্বীপের কাছে মাছ ধরতে গিয়েছিল। ঘটনার দিন দুপুরে নৌকাতে বসে খাওয়ার সময় জঙ্গল থেকে বাঘ এসে হামলা চালায়। শংকরকে পেছন থেকে ধরে নিয়ে জঙ্গলে ঢুকে যায় বাঘ। সঙ্গীরাও পেছনে তাড়া করতে থাকেন। একসময় শিকার ছেড়ে জঙ্গলে পালায় বাঘটি। জখম শংকরকে উদ্ধার করে নৌকায় চাপিয়ে মঙ্গলবার সকালে আনা হয় পাথরপ্রতিমা ব্লক হাসপাতালে। আনার পর চিকিত্‍সকরা মৃত বলে ঘোষণা করেন। এরপর কাকদ্বীপ মহকুমা হাসপাতালে দেহের ময়নাতদন্ত হয়। ওই দলের বৈধ পাশ ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছিল বনদফতর।


গতমাসের গোড়ায় বাঘের হানায় গুরুতর জখম হয়েছিলেন এক মত্‍সজীবী। জখম মত্‍সজিবির নাম গৌড় মিস্ত্রি। ঘটনার দিন সকালে গোসাবার সাতজেলিয়া গ্রাম পঞ্চায়েতে এমলী বাড়ি থেকে তিনজন মাছ ধরতে গিয়েছিলেন। দুপুরে যখন পিরখালী জঙ্গলের কাছে মাছ ধরছিলেন তখন একটি বাঘ আচমকা পীর খালির জঙ্গল থেকে বেরিয়ে এসে গৌড়ের উপর আক্রমণ করে । গৌড়ের সঙ্গে থাকা দুই সঙ্গী বাঘের সঙ্গে লড়াই করে উদ্ধার করেন গৌড়কে। গুরুতর জখম অবস্থায় তাঁকে উদ্ধার করে স্থানীয় চিকিত্‍সকের কাছে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাকে গোসাবা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।


এর আগে সুন্দরবনের ঝিলার জঙ্গলে মাছ ধরতে গিয়ে বাঘের আক্রমণে গুরুতর আহত হয়েছিলেন এক মত্‍সজীবী।আহতের নাম সুদর্শন সরদার।আহতকে উদ্ধার করে গোসাবা ব্লক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়।ঘটনার কয়েক দিন আগে গোসাবার সোনাগা গ্রাম থেকে পাঁচ জন মত্‍সজীবী জঙ্গলে মাছ ধরতে যান। ঘটনার দিন সকালে ঝিলার জঙ্গলের কাছে মাছ ধরার সময় হঠাত্‍ করে একটি বাঘ নৌকার উপরে ঝাঁপিয়ে পড়ে ও মত্‍স্যজীবী সুদর্শনকে ঘাড়ে ও পায়ে কামড় দিয়ে তাঁকে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করলে অন্যান্য সঙ্গীরা বাঘের সঙ্গে লড়াই শুরু করেন।শেষে সুদর্শনকে ছেড়ে জঙ্গলের দিকে পালিয়ে যায় বাঘটি। অবশেষে বনদফতরকে খবর দিলে বনকর্মীরা তাঁকে উদ্ধার করে গোসাবা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে আশঙ্কা জনক অবস্থায় ভর্তি করেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours