বেশ কয়েকদিন ধরেই হোয়াটস অ্যাপে একটি খবর ঘোরাফেরা করতে শুরু করে দিয়েছে। যেখানে বলা হচ্ছে যে, প্রধানমন্ত্রীর তরফে একচটি যোজনার আওতায় দেশে বিনামূল্যে ল্যাপটপ দেওয়া হচ্ছে। এমন একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় অনেকের কাছেই ঘোরাফেরা করেছে। তবে প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে একটি যাচাই পদ্ধতি দ্বারা জানা গিয়েছে যে, এই হোয়াটসঅ্যাপ মেসেজ সর্বৈব মিথ্যা তথ্য রটাচ্ছে।গোটা ঘটনাই ভুয়ো খবরের নিদর্শন। 'প্রধানমন্ত্রী ফ্রি ল্যাপটপ বিতরণ যোজনা' বলে যে স্কিমের কথা বলা হয়েছে, তা যে সম্পূর্ণ ফেক নিউজ , তা প্রকাশ করেছে পিআইবি।

এদিকে, ওই ফেক নিউজের পোস্টে একটি লিঙ্ক রয়েছে যেখানে 'বুক' কথাটি লেখা থাকছে। আর সেই লিঙ্কটিকেই বলা হচ্ছে যে এই উপরোক্ত স্কিমের লিঙ্ক। প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে সাফ জানানো হয়েছে যে, এমন কোনও তথ্যই সত্যি নয়। প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে জানানো হয়েছে যে, এমন কোনও তথ্যই সত্যি নয়। এমন ধরনের কোনও মেসেজ এলে তা ফরোয়ার্ড করতেও বারণ করা হচ্ছে। এমন ধরনের মেসেজ কারা পাঠাচ্ছেন বা কিভাবে পাঠানো হচ্ছে, তা নিয়েও সতর্ক থাকার কথা জানিয়েছে পিআইবি। এদিকে, এমন ধরনের পোস্টে কোনও লিঙ্ক থাকলে তাতে ক্লিক করতেও বারণ করা হচ্ছে। এমন পোস্ট এলে তা থেকে সতর্ক থাকার কথা বলা হচ্ছে।

বিভিন্ন সরকারি সূত্র ও বিবিন্ন ধরনের সরকারি এজেন্সি এমন ধরনের কোনও লিঙ্কে ক্লিক করতে বারণ করেছে আগেও। ফেক নিউজ নিয়ে বারবার সতর্ক থাকার কথাও বলে যাচ্ছেন এমন ব্যক্তিত্বরা। আগে থেকে কোন সূত্র থেকে খবরটি আসছে তা না জেনে এমন কোনও হোয়াটস অ্যাপ মেসেজে ক্লিক করতে বারণ করা হচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours