বিক্রি হচ্ছে বহুমূল্য তিমির বমি (Whale Vomit), এই খবর পেতেই হানা দেয় বন দফতর। উদ্ধার করে ১৯ কেজি অ্যাম্বারগ্রিস বা তিমির বমি, বাজারে যার মূল্য আনুমানিক ৩০ কোটি টাকা। গোটা ঘটনায় গ্রেফতার করা হয়েছে তিন ব্যক্তিকে।

শুক্রবার কেরলের ত্রিশূর জেলার চেট্টুভা থেকে তিন ব্যক্তিকে গ্রেফতার করে কেরল বন দফতরের ফ্লাইং স্কোয়াড (Kerala Forest Flying Squad) ও বনপ্রাণ অপরাধ দমন শাখা (Wildlife Crime Control Bureau)। জানা গিয়েছে, এই প্রথম কেরলে কাউকে তিমির বমি বিক্রি করার অপরাধে গ্রেফতার করা হল।

বৃহস্পতিবারই কেরল বনদফতরের কাছে গোপন সূত্রে খবর আসে যে কালোবাজারে চড়া দামে বিক্রি হচ্ছে অ্যাম্বারগ্রিস বা তিমির বমি।


এরপরই শুক্রবার ছদ্মবেশে হানা দেয় বন দফতর। তিন অভিযুক্তের কাছে ক্রেতা সেজে তারা দামাদামি শুরু করে। এরপরই তাদের গ্রেফতার করে বন দফতর। ধৃতদের নাম রফিক, ফইজল ও হামসা। রফিক ও ফইজল ত্রিশুরের বাসিন্দা হলেও হামসা এর্নাকুলামের বাসিন্দা।

অ্যাম্বারগ্রিস (Ambergris) বা তিমির বমি হল বাদামী রঙের একটি পদার্থ, যা তিমির তলপেটে পাওয়া যায়। তিমি এই অ্যাম্বারগ্রিস বমি করে দিলে তা জলেই ভাসতে থাকে। সুগন্ধী তৈরিতে বিশেষ উপাদান হিসাবে ব্যবহার হয় তিমির বমি, যা দীর্ঘক্ষণ সুগন্ধীকে ধরে রাখে। মূলত মধ্য প্রাচ্যের ওমানে এই তিমির বমি বিক্রি হলেও কেরলের ওই তিন যুবক কীভাবে ও কোথা থেকে সেই বমি পেল, তা খতিয়ে দেখছে বন দফতরের আধিকারিকরা। ভারতীয় বন্যপ্রাণ সংরক্ষণ আইন অনুযায়ী, তিমির বমি সংগ্রহের জন্য স্পার্ম তিমি মারা অপরাধ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours