জাহাজে থাকা ট্যাঙ্ক ফুটো হয়ে যাওয়ার বিপত্তি। হলদিয়া বন্দরমুখী একটি পর্তুগিজ কন্টেনারবাহী জাহাজ বন্দরে আসার সময় সমুদ্রে জ্বালানি তেলের ট্যাঙ্ক ফুটো হয়ে গিয়েছে। যার ফলে বিপদের আশঙ্কা করা হচ্ছে। হলদিয়া থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে রয়েছে সেটি। আর ওই জাহাজের মধ্যে থাকা তেল মাঝসাগরে মিশে গিয়েছে। ১০ হাজার লিটার তেল বঙ্গোপসাগরে ছড়িয়ে পড়ায় বড়সড় আশঙ্কা দেখা দিয়েছে। 

জানা গিয়েছে, আজ সন্ধ্যায় ওই জাহাজটি হলদিয়া বন্দরে পৌঁছনোর কথা। এরকমটাই কথা ছিল। কিন্তু দুর্ঘটনা ঘটে যাওয়ায় আগামী ২০ জুন সেটি হলদিয়ায় পৌঁছবে। আপাতত চেন্নাই কোস্টগার্ড নিজেদের হেফাজতে নিয়ে তা মেরামত করছে। বন্দরের জেনারেল ম্যানেজার অভয় মহাপাত্র জানান, ‘জাহাজটির শনিবার রাতে হলদিয়া ঢোকার কথা ছিল। তার আগে স্যান্ডহেডে পৌঁছলে জাহাজটিকে রিপোর্টিং করতে হত নিয়ম মেনে। অয়েল স্পিল আটকাতে পারলে তবেই বন্দরে ঢোকার ছাড়পত্র পাবে। বিপদগ্রস্ত জাহাজের ক্যাপ্টেন কোস্টগার্ডকে বিষয়টি জানিয়েছিলেন।’

ওই জাহাজের ট্যাঙ্কে ১ লক্ষ ২০ হাজার লিটার লো-সালফার জ্বালানি তেল ছিল। তার থেকে ১০ হাজার লিটার সমুদ্রে মিশে গিয়েছে। ইলিশের মরশুমে সমুদ্রে মিশে যাওয়ায় চিন্তায় পড়েছেন মৎস্যজীবীরা। উদ্বিগ্ন পরিবেশবিদরা।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours