বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ভারতে ব্যাংকিং ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়ছে। আর ডিজিটাল ভারতে মাঝেমধ্যে হোঁচট খাচ্ছে ব্যাংকের অনলাইন পরিষেবা। সম্প্রতি HDFC ব্যাংকের অনলাইন পরিষেবা বিগড়ে গিয়েছিল। ১২ ঘণ্টার বেশি সময় পরে কোনওরকমে তা সামাল দেওয়া গিয়েছিল। সেই রেশ কাটার আগেই সিস্টেমের সমস্যার কবলে পড়ল ভারতীয় স্টেট ব্যাংক (SBI)। প্রায় দু'দিন হতে চলল কর্তৃপক্ষ এর কোনও সমাধান করতে পারেনি। স্বাভাবিকভাবে সামাজিক যোগাযোগের মাধ্যমে এই নিয়ে নিজেদের ক্ষোভ এবং হতাশা উগড়ে দিয়েছেন গ্রাহকরা।
ভারতের বৃহত্তম ব্যাংকিং প্রতিষ্ঠান স্টেট ব্যাংকের ফ্ল্যাগশিপ YONO অ্যাপ অকেজো হয়ে গিয়েছে। সার্ভারের সঙ্গে যোগাযোগ স্থাপন সম্ভব না হওয়ায় কোনও রকম লেনদেন করা যাচ্ছে না। এই অভিযোগে ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া। অনেক গ্রাহক SBI-কে ট্যাগ করে নিজেদের ক্ষোভ উগড়ে দিয়েছেন।
প্রবল সমালোচনার মুখে শেষ পর্যন্ত এই ইস্যুতে মুখ খুলেছে SBI কর্তৃপক্ষ। আর এ ক্ষেত্রেও তারা বেছে নিয়েছে সোশ্যাল মিডিয়াকে। এর কারণ ব্যাখ্যা করে বৃহস্পতিবার SBI-এর ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে একটি ট্যুইট করা হয়েছে। যেখানে বলা হয়েছে, 'সিস্টেমে সমস্যার ফলে YONO SBI মোবাইল অ্যাপ দারুণভাবে প্রভাবিত হয়েছে। নিরবচ্ছিন্ন পরিষেবার জন্য পদক্ষেপ করা হয়েছে।' এ জন্য দুঃখ প্রকাশের পাশাপাশি উদ্ভূত পরিস্থিতিতে ব্যাংকিং প্রয়োজনে OnlineSBI এবং YONO Lite ব্যবহারের জন্য গ্রাহকদের কাছে অনুরোধ করেছে তারা।

গত ২১ নভেম্বর দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংকিং প্রতিষ্ঠান HDFC ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং এবং পেমেন্ট পরিষেবা অকেজো হয়ে পড়েছিল। দীর্ঘ প্রায় ১২ ঘণ্টা এমন পরিস্থিতি ছিল। প্রাইমারি ডেটা সেন্টারে বিদ্যুৎ সংযোগ সমস্যার জেরে এই বিভ্রাট বলে প্রাথমিকভাবে তদন্তে উঠে এসেছে।

এদিকে, গত দু'বছরে একের পর এক এমন সমস্যার জন্য আপাতত নতুন ক্রেডিট কার্ড সোর্সিং ও নতুন ডিজিটাল ব্যবসা লঞ্চ স্থগিত রাখার নির্দেশ দিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। গত ২ ডিসেম্বর দেশের কেন্দ্রীয় ব্যাংকের তরফে এই নির্দেশিকা পাঠানো হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours