দীপাবলি পেরিয়ে গেলেও উৎসবের মেজাজে দালাল স্ট্রিট। মঙ্গলবার উচ্চতার নয়া রেকর্ড গড়ল ভারতের ঘরোয়া শেয়ার সূচক। যার নেপথ্যে মুখ্য ভূমিকা নিয়েছে ব্যাংকিং এবং অর্থনৈতিক পরিষেবা ক্ষেত্র। এই দুই ক্ষেত্রের শেয়ারের দর এদিন সর্বাধিক বৃদ্ধি পেয়েছে। ইতিহাসে এই প্রথমবার ৪৪,০০০ পয়েন্টের লক্ষ্মণরেখা পার করে গিয়েছিল সেনসেক্স। সেই সঙ্গে নিফটি ৫০ সূচকও সর্বকালের সেরা ১২,৯৩৪.০৫ পয়েন্টের স্তরে পৌঁছে যায়। বিশ্বে আশার আলো জাগিয়ে Pfizer-এর পরে Moderna কোভিডের ভ্যাকসিন আবিষ্কারের কথা ঘোষণা করেছে। ক্লিনিক্যাল ট্রায়ালে এই মারণ ভাইরাস প্রতিরোধে ৯৪.৫ শতাংশ কার্যকরী প্রমাণিত হয়েছে বলে মার্কিন এই ওষুধ সংস্থাটির দাবি। ঘাতক করোনার বিরুদ্ধে লড়াইয়ে নয়া আয়ুধের খবরে স্বভাবতই খুশি লগ্নিকারীরা। যার প্রতিফলন ঘটেছে শেয়ার সূচকে।
বাজার বন্ধ হওয়ার সময় ০.৭২ শতাংশ বা ৩১৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে সেনসেক্স দাঁড়ায় ৪৩,৯৫৩ পয়েন্ট। অন্যদিকে নিফটি ৫০ সূচক বৃদ্ধি পেয়েছে ৯৪ পয়েন্ট বা ০.৭৪ শতাংশ। দিনের শেষে সূচক গিয়ে দাঁড়ায় ১২,৮৭৪ পয়েন্ট। সেনসেক্স এবং নিফটি উভয় ক্ষেত্রেই যা এখনও পর্যন্ত রেকর্ড।
শনিবার দীপাবলি উপলক্ষে এক ঘণ্টার বিশেষ 'মুহরত' ট্রেডিং সেশনে বাজারে সূচক বেশ কিছুটা বৃদ্ধি পেয়েছিল। রবি এবং সোমবার বন্ধ থাকার পরে এদিন ফের বাজার খোলে।

মিডক্যাপ শেয়ার ঘিরেও লগ্নিকারীদের মধ্যে উৎসাহ চোখে পড়েছে। Nifty Midcap ১০০ সূচক বৃদ্ধি পেয়েছে ১ শতাংশের বেশি। তবে নিফটি স্মলক্যাপ ১০০ সূচক প্রত্যাশিত ফল করতে পারেনি।

নিফটিতে এদিন টাটা মোটর্সের শেয়ারের দাম সবথেকে বেশি বৃদ্ধি পেয়েছে। ৬.১৫ শতাংশ বেড়ে বাজার বন্ধ হওয়ার সময় সূচক ছিল ১৫৮। এছাড়া টাটা স্টিল, HDFC লাইফ, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, আদানি পোর্টস, SBI লাইফ, বাজাজ ফিন্যান্স, HDFC ব্যাংক এবং L&T-র শেয়ারের দর বেড়েছে ২ থেকে ৬ শতাংশ।

আর ফ্লপ সাইডে আছে ভারত পেট্রোলিয়াম, হিরো মোটোকর্প, NTPC, ইন্ডিয়ান অয়েল, ONGC, Dr Reddy's Labs, HCL টেকনোলজিস, ইনফোসিস এবং JSW স্টিলের মতো হাইপ্রোফাইল সংস্থার নাম।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours