মনের ভুল সকলেরই হয়। অন্যমনস্ক হয়ে কোনও কিছু শুনলে তা মনে রাখতেও একটু সমস্যা হয়। কিন্তু সকালে কি খেয়েছেন তা যদি দুপুরে ভুলে যান সেই সমস্যা একটু গুরুতরই। এমনকী কাকে ফোনে কি বলছেন তাও যদি মনে রাখতে না পারেন, তাহলে অবিলম্বে সতর্কতার প্রয়োজন। লকডাউন, দীর্ঘদিন গৃহবন্দি, একটানা কাজে এরকম সমস্যা অনেকেরই হয়েছে। রাগ, বিরক্তি, একঘেঁয়ে জীবন এই সবরেই প্রভাব পড়েছে দৈনিক জীবনযাত্রায়। সেই সঙ্গে মনভোলার তকমাও জুটেছে। সবাই আপনাকে নিয়ে মজা করছেন। আর এই ভুলে যাওয়ার প্রভাব কিন্তু পড়তে পারে আপনার কর্মক্ষেত্রেও।সেখানে ভুল হলে কিন্তু সমস্যা অনেক বেশি। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেবেন। কিন্তু তার আগে দেখে নিন কোন কোন খাবারে আপনার স্মৃতিশক্তি থাকবে একদম তরতাজা। সেই সঙ্গে নিজের জন্য একটু অবসর খুঁজে বের করুন। পছন্দের গান শুনুন। বেশ কিছু ইন্ডোর গেমসও খেলতে পারেন। এতে মনে রাখার ক্ষমতা বাড়া। এমনকী বাচ্চাদের এই কারণেই সুডোকু অভ্যাস করানোর কথা বলা হয়।
আখরোট
স্মৃতিশক্তি বাড়াতে অবশ্যই তালিকাতে রাখুন রাখরোট। আখরোটের মধ্যে থাকে ভিটামিন, খনিজ, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড প্রভৃতি। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। ঠিক যে কারণে অ্যালঝাইমার্সের ওষুধ তৈরিতে আখরোট ব্যবহার করা হয়। কিংবা যাঁরা দ্রুত ভুলে যান তাঁদের প্রতিদিন আখরোট খেতে বলা হয়।
কফি
ক্যাফেন আমাদের শরীরে এনার্জি দেয়। স্নায়ুকে উদ্দীপক রাখে। যে কারণে ঘুম পেলে অনেকেই কড়া করে কফি খাওয়াতে অভ্যস্ত। এছাড়াও মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে কফি। সেই সঙ্গে শরীরও রাখে তরতাজা। আর তাই এরকম সমস্যা যাঁদের আছে তাঁরা দিনে দুবার কফি খেতেই পারেন।
ডিম
ডিমে প্রোটিন থাকে। এছাড়াও প্রয়োজনীয় খনিজ থাকে ডিমে। আর তাই শরীর সুস্থ রাখতে ও মস্তিষ্কের কার্যক্রম বজায় রাখতে অবশ্যই দিনে একটা করে ডিম খান। কুসুম বাদ দিয়ে খেতে পারলে আরও ভালো।মাছ
মাছের মধ্যে থাকে প্রোটিন, ফ্যাটি অ্যাসিড। সামুদ্রিক মাছ খেতে পারলে খুব ভালো। নইলে এমনি যে কোনও মাছ চলবে। খুব বেশি বড় মাছ না হলেই হল। মাছের মধ্যে থাকা প্রোটিন স্মৃতিশক্তি বজায় রাখতে সাহায্য করে।ব্রাহ্মি শাক
ছোটবেলায় অনেকেই খুব কষ্ট করে এই শাক খেতেন। কারণ ব্রাহ্মি শাক এমনিতে খেতে খুবই তেতো। এছাড়াও এই শাকের কিন্তু বিবিধ উপকারিতা রয়েছে। প্রাচীন কাল থেকেই এই শাকের ব্যবহার রয়েছে। এমনকী ওষুধও তৈরি করা হয় ব্রাহ্মি শাক দিয়ে। তাই যাঁরা পড়ুয়া তাঁরা প্রতিদিন গরম ভাতের সঙ্গে ঘি দিয়ে ভাজা ব্রাহ্মি শাক খেলে খুবই উপকারে আসবে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours