রবিবার পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে তৈরী হতে পারে নিম্নচাপ। অন্ধ্রপ্রদেশের উপকূল বরাবর এই নিম্নচাপ তৈরি হবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আপাতত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রয়েছে ঘূর্ণাবর্তটি। একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বিহার থেকে ঝাড়খণ্ড থেকে ছত্রিশগড় পর্যন্ত। উপকূল বরাবর আরও একটি অক্ষরেখা রয়েছে  মহারাষ্ট্র থেকে কেরালা পর্যন্ত। এগুলির প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় কেরালা ও আগামী ৪৮ ঘণ্টায় কর্নাটকে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। 


পাশাপাশি তিন-চারদিন ভারী বৃষ্টি হবে উত্তর পূর্ব এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে।  ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। শনিবার থেকে বৃষ্টিপাত বাড়বে মহারাষ্ট্র, গুজরাট, ওড়িশা অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায়।আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়ি জেলার কিছু জায়গায় অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হবে মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরে।
আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে অন্য জেলাতেও। উত্তরবঙ্গে সোমবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। দার্জিলিং-সহ উত্তরবঙ্গের বাকি জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত।

বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি হবে। আজ কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ হাজার ৯৭০ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে ০.৯ মিলিমিটার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours