১৫ শতাংশ বেতন বাড়ানো হবে ব্যাঙ্ক কর্মী ও  ব্যাঙ্ক কর্মরত আধিকারিকদের। বুধাবার মুম্বইয়ে একটি বৈঠকে ব্যাঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধি করা নিয়ে সিদ্ধান্ত নেয় ব্যাঙ্ক কর্তৃপক্ষের সংগঠন ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন এবং কর্মী সংগঠন।

বুধবারের বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় ব্যাঙ্ক কর্মী ও আধিকারিকদের ১৫ শতাংশ বেতন বাড়ানো হবে। সূত্রের খবর এই সিদ্ধান্তে প্রায় ১৪ লাখ কর্মী উপকৃত হবে। সেই বৈঠকে বেতন সংশোধন সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের(IBA) তরফে জানানো হয়, “বেতন বৃদ্ধির যে সিদ্ধান্ত নিয়ে তিন বছর ধরে আলোচনা চলছিল তার সমাধান হয়েছে। একটি MoU স্বাক্ষরিত হয়েছে।” ব্যাঙ্ক কর্মী ও আধিকারিকরা বেতন পাবেন ২০২২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত চুক্তির ভিত্তিতে।

আরও জানানো হয়েছে বিগত তিন বছর ধরে কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে আলোচনা চলছিল। বেতন নিয়ে পুনর্বিবেচনার বিষয়টি ২০১৭ সালের নভেম্বর থেকে স্থগিত ছিল। নতুন চুক্তি অনুসারে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পাশাপাশি কয়েকটি পুরোনো বেসরকারি ব্যাঙ্ক কর্মীরা বেতন পাবেন। সরকারী, বেসরকারী ও বিদেশী ব্যাঙ্ক সহ প্রায় ৩৭ টি ব্যাঙ্ক আইবিএকে তাদের কর্মীদের বেতন-বৃদ্ধির বিষয়ে ইউনিয়নের সাথে আলোচনার আদেশ দিয়েছে।

পিএলআই চলতি অর্থবছর থেকে সরকারী খাতের ব্যাংকগুলির জন্য প্রযোজ্য হবে, এবং এটি বেসরকারী এবং বিদেশী ব্যাংকগুলির জন্য ঐচ্ছিক হবে। কোন ব্যাঙ্কের কর্মীদের কত বেতন বাড়বে তা নির্ভর করবে সংশ্লিষ্ট ব্যাঙ্কের লাভের উপর, এমনটাই উল্লেখ করা হয়েছে। আইবিএর চিফ এক্সিকিউটিভ অফিসার সুনীল মেহতা একটি ট্যুইটে লিখেছেন, “আইবিএ এবং ইউএফবিই, ব্যাংক কর্মচারীদের বেতন ১৫% বৃদ্ধির জন্য একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে, পারিবারিক পেনশন হিসাবে বেসিক বেতনের ৩০% প্রদানের প্রস্তাব দেওয়া হয়েছে।” বলা বাহুল্য যে লকডাউনের মধ্যে বেতন বৃদ্ধিতে ব্যাঙ্ক কর্মীদের লক্ষ্মীলাভ হবে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours