শনিবারের সকাল থেকে মুখভার। মৌসম ভবনের প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, আগামী ৩ অক্টোবর অবধি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, বিহার ও সিকিমে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Weather Forecast: লম্বা উইকএন্ডের ছুটি ভেস্তে দেবে নিম্নচাপ, আগামী ৪ দিন বৃষ্টিতে ভাসবে কোন কোন রাজ্য?
বর্ষার বিদায়ের আগেও ভারী বৃষ্টিতে ভাসবে দেশ।

নয়া দিল্লি: সামনে লম্বা উইকএন্ড। অনেকেই কাছে-পিঠে বা দূরে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন। কিন্তু সেই পরিকল্পনায় জল ঢালবে নিম্নচাপ। মৌসম ভবনের (IMD) তরফে জানানো হল, আগামী চারদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভাসবে পশ্চিমবঙ্গ, ওড়িশা, কেরল ও কর্নাটক। বর্ষার বিদায় নেওয়ার আগেই নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।


মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের উপরে একটি সুস্পষ্ট নিম্নচাপের সৃষ্টি হয়েছে। বর্তমানে বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিমে এই নিম্নচাপটি অবস্থান করছে। ধীরে ধীরে নিম্নচাপটি শক্তি বাড়িয়ে বাংলা-ওড়িশার কাছে পৌঁছবে। অন্যদিকে, আরব সাগরের উপরেও তৈরি হয়েছে নিম্নচাপ। গোয়ার উপকূলে বর্তমানে অবস্থান করছে নিম্নচাপটি। এটি শক্তি বাড়িয়ে অতি শক্তিশালী নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এই নিম্নচাপের প্রভাব বাংলার উপরে পড়বে না।

শনিবারের সকাল থেকে মুখভার। মৌসম ভবনের প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, আগামী ৩ অক্টোবর অবধি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, বিহার ও সিকিমে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ১ অক্টোবর অবধি বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে কর্নাটক, কেরল ও পুদুচেরীতে।


কেরলের চারটি জেলা, তিরুবনন্তপুরম, আলাপুজ্জা, কন্নুর ও কাসারগড়ে জারি করা হয়েছে কমলা সতর্কতা। কোল্লাম, পাথানিমিত্তা, ইদুক্কি, এরনাকুলাম, ত্রিশূর, পালাকড্ড, মালাপ্পুরম, ওয়েনাড, কোঝিকোড়ে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। আগামী ৪ অক্টোবর অবধি তামিলনাড়ুতেও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিপাত হতে পারে। গোয়া ও মহারাষ্ট্রেও ভারী বৃষ্টিপাত হতে পারে। হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

নিম্নচাপের কারণে উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২ অক্টোবর অবধি অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতেও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours