ভারতীয়দের রান্নাঘরে থাকা অন্যতম উপাদান গুলির মধ্যে একটি হলো মেথি। আর এই হাজারো গুণ সম্পন্ন মেথির পাতা শুকিয়েই তৈরী হয় কাসুরি মেথি। সোজাসাপটা রান্নায় এক অন্য মাত্রা এনে দিতে এর জুড়ি মেলা ভার। শুধু রান্নাতেই নয়, বহু যুগ ধরে মেথির পাতা আয়ুর্বেদিক চিকিত্‍সায় অন্যতম উপাদান হিসাবে ব্যবহার হয়ে আসছে। এর বৈজ্ঞানিক নাম ট্রিগোনেল্লা ফিনিয়াম-গ্রেকাম। খানিক তিতো স্বাদ যুক্ত এই মশলা মূলত পশ্চিম এশিয়া, দক্ষিণ ইউরোপ ও ভূমধ্যসাগরীয় অঞ্চলের কিছু অংশে উত্‍পাদিত হয়। তবে বর্তমানে এর চাহিদার কথা মাথায় রেখে বেড়েছে জোগান। তাহলে আর দেড়ি না করে জেনে নিন এর উপকারিতার কথা-

১. মেথি এবং মেথির পাতায় রয়েছে প্রচুর পরিমানে ফাইবার ও অন্যান্য রাসায়নিক উপাদান যা রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এছাড়াও কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। যার ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক কিংবা হার্ট সম্পর্কিত নানান সমস্যার ঝুকি কমে। তাই রোজকার রান্নায় কাসুরি মেথির ব্যবহারে কমতে পারে ডায়াবেটিস ও কোলেস্টেরলের সমস্যা।

২. অ্যান্টি-অক্সিডেন্ট ও ডায়াটারি ফাইবার সমৃদ্ধ হওয়ায় হজমের সমস্যা দূর করতে কাসুরি মেথি এক অন্যতম উপাদান। এছাড়াও কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া বা অন্ত্রের যেকোনো সমস্যা সমাধানে এক চিমটে কাসুরি মেথিই যথেষ্ট। তাই প্রতিদিন খালি পেটে ইষদউষ্ণ গরম জলে এক চামচ কাসুরি মেথি মিশিয়ে খেলে মিলবে যাবতীয় উপকারিতা।

৩. মেথি পাতা প্রচুর পরিমানে আয়রন সমৃদ্ধ হওয়ায় এটি শরীরে রক্তাল্পতার সমস্যা দূর করে। তাই যারা


এই সমস্যায় ভুগছেন তাঁরা দ্রুত নিরাময় পেতে রোজকার খাওয়ারের সাথে খান মেথি পাতার শাক কিংবা কাসুরি মেথি।

৪. এছাড়াও মেথি পাতায় রয়েছে গ্যালাকটোমান্নান নামক একটি উপাদান। যা বাড়ে বাড়ে খিদের চাহিদা কমায়। যার ফলে ওজন বৃদ্ধির সমস্যা কমে।

৫. শরীরের পাশাপাশি ত্বক ও চুলের ক্ষেত্রেও রয়েছে কাসুরি মেথির হাজারো উপকারিতা। যেমন ত্বকের যেকোন বার্ধক্যজনিত দাগ ছোপ, চামড়া কুচকে যাওয়া এই সমস্যাগুলি সমাধানে কাসুরি মেথি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। এছাড়াও সান ট্যান কমাতে কাসুরি মেথির সাথে কয়েক ফোঁটা জল মিশিয়ে প্যাক বানিয়ে লাগালেও কমবে দাগ ছোপ। বাড়বে ত্বকের উজ্জ্বলতা।

৭. চুলের পরিচর্যায় মেথির গুনাগুনের শেষ নেই। মেথির মতোই কাসুরি মেথি জলে মিশিয়ে প্যাক বানিয়ে সপ্তাহে ২-৩ দিন স্ক্যাল্পে লাগালে কমবে চুলের নিষ্প্রান ভাব, খুশকির সমস্যা, বাড়বে উজ্জ্বলতা। এছাড়াও নতুন চুল গজাতে সাহায্য করে এবং চুলের গোড়া মজবুত করবে।

অজস্র সুফলের পাশাপাশি কিছু কুফলও রয়েছে।

› যারা শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন তাঁরা পরিমানের বেশি কাসুরি মেথি গ্রহণ করলে হাঁপানির সমস্যা দেখা দিতে পারে।

› মাত্রাধিক কাসুরি মেথি খেলে হজমের সমস্যা বাড়বে, পাশাপাশি পেট ফাঁপা, গ্যাসের সমস্যা, চেতনা হ্রাস হতে পারে। এছাড়াও শরীরে ঘাম এবং দুর্গন্ধের সমস্যা দেখা দিতে পারে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours