প্রতি দিন তিন থেকে চার ইউনিট ওঠে নার্সারিগুলি থেকে। অর্থাৎ প্রতিদিন দোকান পিছু ৭৫ টাকা থেকে ১০০ টাকা। মাসে প্রায় ২৫০০ টাকা থেকে ৩০০০ টাকা দোকান পিছু। যা ১৬টি দোকান ধরলে মাসিক ৫০ হাজার টাকার কাছাকাছি।

TMC: তৃণমূলের বিদ্যুতের ব্যবসা? নার্সারি থেকে মাসে হাজার হাজার টাকা আয়ের অভিযোগএইসব নার্সারিতেই বিদ্যুৎ পরিষেবা নিয়ে প্রশ্ন উঠছে।




কলকাতা: শহরতলির গুরুত্বপূর্ণ রাস্তার পাশে চওড়া ফুটপাত। সেখানেই দিনের পর দিন চলছে প্রায় ১৬টি নার্সারি। কিন্তু সেখানে বিদ্যুৎ সংযোগ দিচ্ছে কে? অভিযোগ, সংলগ্ন তৃণমূল কার্যালয়। ইউনিট প্রতি ২৫ টাকার বিনিময়ে এই বিদ্যুৎ সংযোগ দিচ্ছে শাসকদলের লোকজন বলেই অভিযোগ। এখানেই শেষ নয়, অভিযোগের তালিকা বেশ দীর্ঘ। তৃণমূলের তরফেই ওই নার্সারিগুলিতে বসিয়ে দেওয়া হয়েছে সাব মিটার বলেও অভিযোগ। তাহলে কার অনুমতিতে? কিসের অনুমতিতে? প্রশ্ন উঠতেই মুখে কুলুপ ওই কার্যালয়ে শাসকদলের কর্মীদের। দক্ষিণ শহরতলির পাটুলির (Patuli) ১১০ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস লাগোয়া বৈষ্ণবঘাটা দমকল কেন্দ্রের অদূরে এই ধরনের কারবার চলে আসছে দীর্ঘদিন ধরে বলে অভিযোগ।


স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছে, ইউনিট প্রতি এতগুলি টাকা কিভাবে নিতে পারে শাসকদল? আদৌ কি সিইএসসি থেকে অনুমতি নেওয়া হয়েছে? পেটের দায় ব্যবসা করছেন ওই নার্সারির ব্যবসায়ীরা। কিন্তু বিদ্যুতের জন্য এতো টাকা? স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফুটপাতে চলাচলের জায়গা রেখেই ছোট গাছ থেকে বড় গাছ, একাধিক রকমের টব, বৃক্ষরোপণের একাধিক যন্ত্রপাতি রাখা হয়েছে ফুটপাতজুড়ে। তাঁরা জানালেন, নিরুপায় হয়ে এই বিপুল টাকা দিতে হচ্ছে।

প্রতি দিন তিন থেকে চার ইউনিট ওঠে নার্সারিগুলি থেকে। অর্থাৎ প্রতিদিন দোকান পিছু ৭৫ টাকা থেকে ১০০ টাকা। মাসে প্রায় ২৫০০ টাকা থেকে ৩০০০ টাকা দোকান পিছু। যা ১৬টি দোকান ধরলে মাসিক ৫০ হাজার টাকার কাছাকাছি। যে টাকা এভাবে আয় করছে তার মধ্যে কত টাকা সিইএসসির কাছে যাচ্ছে সেটা নিয়ে রয়েছে প্রশ্ন। বিরোধী মহলের বক্তব্য, সাব মিটার বসিয়ে বিদ্যুৎ সংযোগ নেওয়া এবং সেখান থেকে টাকা আদায় করার এক ছোটখাটো ব্যবসা খুলে বসেছে স্থানীয় শাসক দলের কর্মীরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours