সূর্য গ্রহণ মোট সাড়ে ৭ মিনিট সূর্য দেখা যাবে না। তবে সূর্য গ্রহণের আসল খেলা দেখা যাবে আমেরিকায়। ভারতে মধ্য রাত হলেও, সূর্য গ্রহণের সময় আমেরিকায় দিন হওয়ায়, সকালেই ঘুটঘুটে অন্ধকার নামবে।

দিনেই নামবে রাত, সোমবার সাড়ে ৪ মিনিট ঘুটঘুটে অন্ধকারের চাদরে ঢাকবে দেশ
প্রতীকী চিত্র

বিরলতম দিনের সাক্ষী হতে চলেছেন সবাই। আগামিকাল, সোমবার অত্যাশ্চর্য এক ঘটনা ঘটতে চলেছে। দিনের বেলাই অন্ধকার নামবে পৃথিবীতে। উধাও হয়ে যাবে সূর্য। আর সূর্য না থাকলে, স্বাভাবিকভাবেই অন্ধকার হবে পৃথিবী। গোটা পৃথিবীই এই বিরল দৃশ্যের সাক্ষী থাকবে কয়েক ঘণ্টার জন্য। কিছু কিছু দেশে তো সম্পূূর্ণ অন্ধকার হয়ে যাবে।


আগামী ৮ এপ্রিল হতে চলেছে চলতি বছরের প্রথম সূর্য গ্রহণ (Solar Eclipse)। তবে এই সূর্য গ্রহণ প্রতি বছর হওয়া সাধারণ সূর্যগ্রহণ নয়। এটি একটি বিরল গ্রহণ, যেখানে সম্পূর্ণ ঢাকা পড়বে সূর্য। অন্ধকার হয়ে যাবে পৃথিবী। এটিকে পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ বলে। ৫১ বছর বাদে প্রথমবার এমন ঘটনা ঘটতে চলেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ৮ এপ্রিল রাত ৯টা ১২ মিনিট থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ শুরু হবে। মধ্য রাত ১ টা ২৫ মিনিট অবধি স্থায়ী হবে সেই গ্রহণ। মোট ৪ ঘণ্টা ১৩ মিনিট অবধি স্থায়ী হবে এই গ্রহণ। এই গ্রহণ চলাকালীনই একটা সময়ে চাঁদ পৃথিবী ও সূর্যের ঠিক মাঝখানে চলে আসবে। চাঁদ, সূর্য ও পৃথিবী একই সমান্তরাল রেখায় থাকায়, সূর্যালোক সম্পূর্ণ আটকে যাবে। পৃথিবীর বুকে এক ফোঁটাও সূর্য কিরণ পড়বে না।


এই সূর্য গ্রহণের কারণে মোট সাড়ে ৭ মিনিট সূর্য দেখা যাবে না। তবে সূর্য গ্রহণের আসল খেলা দেখা যাবে আমেরিকায়। ভারতে মধ্য রাত হলেও, সূর্য গ্রহণের সময় আমেরিকায় দিন হওয়ায়, সকালেই ঘুটঘুটে অন্ধকার নামবে। ৪ মিনিট ২৮ সেকেন্ড চাঁদ, সূর্য ও পৃথিবী একই সমান্তরাল রেখায় থাকায় উত্তর আমেরিকায় দিনের বেলাতেই রাত নামবে।

এর আগে ১৯৭৩ সালে এমন বিরল ঘটনা ঘটেছিল। আফ্রিকা মহাদেশে দীর্ঘ সময়ের জন্য অন্ধকার হয়ে গিয়েছিল দিনের বেলাতেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours