মোগলাই হোক বা চাইনিজ—মুখরোচক খাবারের সঙ্গে কোল্ড ড্রিংক্স থাকা চাই। শুধু কি কোল্ড ড্রিংক্স? ফ্রুট জ্য়ুস হিসেবেও ঢকঢক করে ব্রেকফাস্টে যে পানীয় গলাদ্ধকরণ করছেন, তাতেও রয়েছে আর্টিফিশিয়াল সুইটেনার (Artificial Sweetener)। কিন্তু এই ধরনের পানীয় ঘন ঘন খাওয়ার ফলে আপনার ও আপনার বাচ্চার শরীরের উপর কী প্রভাব পড়ে, তা জানেন কি?

বিরিয়ানি চিবিয়েই ঢকঢক করে গিলে ফেলেন কোল্ড ড্রিঙ্কস? পুষ্টিবিদের পরামর্শ শুনুন

বিরিয়ানির সঙ্গে কোল্ড ড্রিংক্স চাই-ই চাই। কোনও কারণ ছাড়াই ঠান্ডা পানীয় খেয়ে ফেলেন। ছোট হোক বা বড়, সোডাযুক্ত পানীয় সকলেই পছন্দ। মোগলাই হোক বা চাইনিজ—মুখরোচক খাবারের সঙ্গে কোল্ড ড্রিংক্স থাকা চাই। তার উপর গরম বাড়ছে। একটু হাঁসফাঁস অবস্থা হলেই ফ্রিজ খুলে কিংবা দোকান থেকে খেয়ে ফেলবেন কোল্ড ড্রিংক্স। শুধু কি কোল্ড ড্রিংক্স? ফ্রুট জ্য়ুস হিসেবেও ঢকঢক করে ব্রেকফাস্টে যে পানীয় গলাদ্ধকরণ করছেন, তাতেও রয়েছে আর্টিফিশিয়াল সুইটেনার (Artificial Sweetener)। কিন্তু এই ধরনের পানীয় ঘন ঘন খাওয়ার ফলে আপনার ও আপনার বাচ্চার শরীরের উপর কী প্রভাব পড়ে, তা জানেন কি? এরই উত্তর খুঁজতে l ডিজিটালের তরফে যোগাযোগ করা হয় বিশিষ্ট পুষ্টিবিদ অরিজিৎ দে-এর সঙ্গে।


আজকাল কম বয়সে বহু মানুষ আক্রান্ত হচ্ছে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারে। এর অন্য়তম কারণ হিসেবে অবশ্যই অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়াকে দায়ী করছেন চিকিৎসক তথা নিউট্রিশানিস্টরা। এর মধ্যে অন্যতম হল কোল্ড ড্রিংক্স। অরিজিৎ বলেন, “সোডাযুক্ত পানীয় ফ্যাটি লিভারের ঝুঁকি বাড়িয়ে দেয়। এই ধরনের পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকে। চিনি শরীরকে ভারী করে দেয়। এখান থেকেই বাড়ে ফ্যাটি লিভারের ঝুঁকি।” অতিরিক্ত চিনি আর বিভিন্ন ধরনের প্রিজারভেটিভ দিয়ে তৈরি হয় পানীয়গুলো। ক্যালোরির পরিমাণও বেশি থাকে। অরিজিতের কথায়, “দিনের পর দিন কোল্ড ড্রিংক্স খেতে থাকলে ওজন বাড়তে বাধ্য।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours