নিজের ত্বক কেমন প্রকৃতির সেই ধারণা কিন্তু নিজেকেই করে নিতে হবে। ত্বকের চরিত্র বুঝে তবেই ফেসওয়াশ কিনুন



রূপটানের যে কোনও প্রোডাক্টই বিজ্ঞাপনে এমন ভাবে দেখানো হয় যে আপনি লোভে পড়ে যেতে বাধ্য। কোমল, মাখনের মত তুলতুলে নরম ত্বক কে আর না চায়! সকলেই ভাবেন বুঝি বিজ্ঞাপনের মতো রাতারাতি সুন্দর দাগছোপহীন ত্বক পাওয়া যাবে। তবে বাস্তবে তা হয় না। প্রতিটি মানুষের ত্বকের ধরণ এক একরকম। আর এর উপরেই নির্ভর করে কেমন প্রোডাক্ট আপনি ব্যবহার করবেন। বন্ধুর যে প্রোডাক্টে ভাল কাজ হয়েছে সেই একই জিনিস ব্যবহার করলে আপনিও যে ভাল ফল পাবেন তা একেবারেই নয়। ত্বকের জন্য যথাযথ ক্রিম বা সাবান ব্যবহার না করলে মোটেই বার বার মুখ ধুলে কাজ হবে না। আর তাই কোনও ক্লিনজার ব্যবহার করার আগে নিজের ত্বকের ধরণ জানুন। সেই অনুযায়ী ফেসওয়াশ কিনুন। এতে মুখ যেমন ভাল পরিষ্কার হবে তেমনই ত্বকও ভাল থাকবে।


নিজের ত্বক কেমন প্রকৃতির সেই ধারণা কিন্তু নিজেকেই করে নিতে হবে। ত্বকের চরিত্র বুঝে তবেই ফেসওয়াশ কিনুন। ধরা যাক আপনার ত্বক তৈলাক্ত প্রকৃতির। এবার আপনি এমন ফেসওয়াশ ব্যবহার করলেন যাতে ত্বক আরও বেশি তৈলাক্ত হয়ে গেল। ত্বক বেশি তৈলাক্ত হলে ব্রণ, ফুসকুড়ির সমস্যাও বাড়বে। আর তাই ফেসওয়াশ কেনার আগে সাবধান। তৈলাক্ত ত্বক হলে পেঁপে, লেবু, নিম, তুলসি এবং চারকোলের ফেসওয়াশ সবচাইতে ভাল কাজ করে।

শীতকালে ত্বক এমনিতেই শুষ্ক থাকে। আর যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির তাঁদের শীতে ফেসওয়াশ ব্যবহারের আগে আরও বেশি সাবধান হতে হবে। লেবু রয়েছে এমন কিছু ক্লিনজার মোটেই ব্যবহার করা চলবে না। প্রয়োজনে শসা, তরমুজ, গ্লিসারিন, অ্যালোভেরা জেল যুক্ত ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। খুব বেশি সমস্যা হলে চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে তবেই ফেসওয়াশ কিনুন। সবথেকে ভাল যদি রোজ মুখে ঘরোয়া কোনও রূপটান ব্যবহার করতে পারেন। এতে ত্বক ভাল আর উজ্জ্বল ২ থাকবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours