এক সময়ের একমাত্র জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Orkut ছিল Google এর মালিকানাধীন। Twitter নিয়ে যখন চতুর্দিকে ডামাডোল পর্ব চলছে, তখন টুইটার ব্যবহারকারীরা অনেক পুরনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে ফিরিয়ে আনার অনুরোধ করেছেন।

Orkut এর কথা নিশ্চয়ই মনে আছে? আপনার যদি না-ও বা থাকে, তাহলে টুইটার ব্যবহারকারীদের তো আছেই। এক সময়ের একমাত্র জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Orkut ছিল Google এর মালিকানাধীন। Twitter নিয়ে যখন চতুর্দিকে ডামাডোল পর্ব চলছে, তখন টুইটার ব্যবহারকারীরা অনেক পুরনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে ফিরিয়ে আনার অনুরোধ করেছেন। 2004 সালের জানুয়ারি মাসে Orkut এর প্রতিষ্ঠা করেছিলেন অর্কুট বায়ুকোটেন নামের এক ব্যক্তি। কিন্তু তারপর Facebook, Twitter, এমনকি WhatsApp এর মতো একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, অ্যাপের ভিড় বাড়ায় Orkut এর জনপ্রিয়তায় ভাঁটা পড়তে থাকে। 2014 সালে Orkut বন্ধ করে দেয় Google।



বিগত কয়েক দিন ধরে টুইটার নিয়ে বিতর্কের শেষ নেই। ইলন মাস্ক অধিগৃহীত এই মাইক্রোব্লগিং সাইটে বহু মানুষ চাকরি খুইয়েছেন। এর মধ্যে আবার সাম্প্রতিকতম আপডেটে টুইটারের হেডঅফিস বন্ধ করা হয়েছে, যার জেরে গণ-ইস্তফা দিতে শুরু করেছেন কর্মীরা। সকাল থেকে টুইটারে ট্রেন্ড করতে থাকে #RIPTwitter হ্যাশট্যাগ। ব্যবহারকারীরা নিজেদের ওয়াল ভরিয়েছেন স্যালুট ইমোজি এবং বিদায়ের বার্তায়। কাজের পরিবেশ নিয়ে গত বৃহস্পতিবার ‘চরম’ শর্ত দিয়েছিলেন ইলন মাস্ক। তার জেরে একের পর এক কর্মী চাকরি ছাড়তে শুরু করেছেন। এমনকি সংস্থার একাধিক ইঞ্জিনিয়ারও এর মধ্যে চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। তার জেরেই বিভিন্ন দেশে শুক্রবার সকাল থেকে টুইটারের অফিসগুলি বন্ধ।

 মাঝেই আবার টুইটারে Orkut-ও ট্রেন্ডিং হতে থাকে এদিন সকাল থেকেই। ব্যবহারকারীরা Orkut-কে ফিরিয়ে নিয়ে আসার অনুরোধ করেছেন Google এর কাছে। নিনাদ নামের এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, “প্রযুক্তিতে মৃত্যু কোনও বড় ঘটনা নয়। আপনি আপনার ব্যবহারকারীদের বিচ্ছিন্ন করেন এবং তাঁরা শেষ পর্যন্ত আরও ভাল, নতুন কোনও অপশনের দিকে অগ্রসর হন। মনে রাখবেন, Myspace, Orkut, Tumblr(একটি অদ্ভুত পুনরুজ্জীবন পাওয়া), Snapchat এবং Facebook (শুধুমাত্র ব্যবহৃত একটি নির্দিষ্ট জনসংখ্যার দ্বারা)।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours