দীপাবলিতে শেয়ার বাজারে মুহরত ট্রেডিং হয়ে থাকে। এদিন শুভক্ষণে ১ ঘণ্টার জন্য শেয়ারের লেনদেন হবে।


আলোর উৎসব দীপাবলি। মনে করা হয় সমস্ত অশুভ শক্তি, নেতিবাচক ভাবধারাকে দূরে সরিয়ে ঘরে ঘরে আলো নিয়ে আসে এই উৎসব। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী দীপাবলিকে একটি পবিত্র দিন হিসেবে বিবেচনা করা হয়। অন্ধকারকে হারিয়ে আলোর জয়ের উৎসব এটা। বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান ঘিরেই একাধিক বিশ্বাস, সংস্কার ও ঐতিহ্য চলে আসছে। দীপাবলিতে সেরকমই একটি রীতি হল মুহরত ট্রেডিং (Muhrat Trading)।


কী মুহরত ট্রেডিং?

ভারতের বিভিন্ন জায়গায় ট্রেডাররা এই এই মুহরত ট্রেডিং মেনে চলেন। মুহরত, অর্থাৎ শুভক্ষণ। দীপাবলিতে একটি নির্দিষ্ট সময়কে শেয়ার কেনার জন্য শুভ সময় হিসেবে বিবেচনা করা হয়। সেই সময়কাল খুব একটা দীর্ঘ নয়। মাত্র ১ ঘণ্টা সময়েই সেই শেয়ার কিনে ফেলতে হয়। সেই সময়কালকেই ‘মুহরত ট্রেডিং’ বলে।

এরকম কথিত রয়েছে, যাঁরা এই ১ ঘণ্টার সময়ে শেয়ার কেনাবেচা করেন সারা বছর তাঁদের অর্থলাভ হয়। সারা বছর এই ১ ঘণ্টার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন ট্রেডাররা। তাঁদের কাছে দীপাবলি থেকে নতুন বছরের সূচনা হয়। এদিন তাঁদের অ্যাকাউন্টের খাতাও পুজো করেন ট্রেডাররা। লক্ষ্মী পুজো করে ভাল রিটার্ন মিলবে এরকম শেয়ার কেনেন যাতে সারাবছর সেই শেয়ার থেকে ভাল রিটার্ন মেলে।

দীপবলির কোন সময় মুহরত ট্রেডিং হয়?

সাধারণত দীপাবলির সন্ধে ট্রেডিংয়ের জন্য শুভক্ষণ বলে মনে করা হয়। লক্ষ্মী মনে করে এদিন স্টক কেনেন বিনিয়োগকারীরা। তবে এই রীতি শুধুমাত্র ভারতীয় স্টক মার্কেটেই প্রচলিত।

শেয়ার বাজারে কখন মুহরত ট্রেডিং?


বম্বে স্টক এক্সচেঞ্জ (BSE) ও ন্য়াশনাল স্টক এক্সচেঞ্জের (NSE) তরফে জানানো হয়েছে, দীপাবলির দিন সন্ধে ৬:১৫ মিনিটে শুরু হবে লেনদেন। সন্ধে ৬:১৫ থেকে ৭:১৫ অবধি এই মুহরত ট্রেডিং চলবে। প্রি ওপেন সেশন শুরু হবে সন্ধে ৬ টা থেকে। আর তা চলবে ৬ টা ৮ মিনিট অবধি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours