এই বিতর্কের আবহে বারবার সুবোধকুমার সিংয়ের পদত্যাগের দাবি উঠছিল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক যাতে তাঁকে সরিয়ে দেয় উঠছিল সেই দাবি। এমনকী এবিভিপিকে পর্যন্ত রাস্তায় নামতে দেখা গিয়েছে। তবে নতুন ডিজির কাজ যথেষ্ট চ্যালেঞ্জিং।

নিট বিতর্কের মাঝেই সরানো হল NTA ডিজিকে
সুবোধকুমার সিং।


নয়াদিল্লি: নিট বিতর্কে একেবারে লেজে গোবরে অবস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএর। এরইমধ্যে বড় খবর সামনে এল। সরানো হল এনটিএ-র ডিরেক্টর জেনারেল বা ডিজিকে। এতদিন এই পদে ছিলেন সুবোধ কুমার। তাঁর জায়গায় এলেন প্রদীপ সিং খারোলা। অস্থায়ী ডিজি হিসাবে তাঁকে নিয়োগ করা হয়েছে। তিনি একজন অবসরপ্রাপ্ত আইএএস এবং ইন্ডিয়া ট্রেড প্রোমোশন অর্গানাইজেশনের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর। নিট ও নেট নিয়ে যে বিতর্ক চলছে, নতুন করে পরীক্ষা নেওয়ার যে দাবি উঠছে বা পরীক্ষা পিছিয়ে যাচ্ছে, সেই সমস্ত বিষয় নিয়ে সিদ্ধান্ত এবার এই প্রদীপ সিং খারোলাকেই নিতে হবে।


প্রসঙ্গত, এই বিতর্কের আবহে বারবার সুবোধকুমার সিংয়ের পদত্যাগের দাবি উঠছিল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক যাতে তাঁকে সরিয়ে দেয় উঠছিল সেই দাবি। এমনকী এবিভিপিকে পর্যন্ত রাস্তায় নামতে দেখা গিয়েছে। তবে নতুন ডিজির কাজ যথেষ্ট চ্যালেঞ্জিং। কারণ শনিবার তিনি দায়িত্ব নিয়েছে। আর রবিবারই NEET পরীক্ষায় গ্রেস নম্বর পাওয়া ১৫৬৩ জনের পরীক্ষা।

অভিযোগ উঠেছিল, দেড় হাজারের বেশি পরীক্ষার্থীকে নিয়ম ভেঙে গ্রেস নম্বর দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশে তাঁদের পরীক্ষা হবে আগামিকাল। আদালত জানিয়েছিল, হয় গ্রেস নম্বর প্রাপকরা পরীক্ষায় বসবেন। অথবা মার্কশিটে গ্রেস নম্বর বাদ দিয়ে নম্বরের উল্লেখ থাকবে। মোট সাতটি কেন্দ্রে হবে পরীক্ষা। যার মধ্যে ছ’টি নতুন কেন্দ্র। এই পরীক্ষা এনটিএ-এর জন্য যথেষ্ট চ্য়ালেঞ্জের।


ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে। পরীক্ষা বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে যায় মামলা। এই পরীক্ষা এনটিএ-ই পরিচালনা করেছে। দেশের সমস্ত বড় পরীক্ষাই তারা পরিচালনা করে। এদিকে নিট নিয়ে এতটাই বিপাকে পড়ে এই সংস্থা, তড়িঘড়ি পরীক্ষার পরদিনই বাতিল করে দেয় ইউজিসি নেটও (UGC NET)। এই দুই পরীক্ষা নিয়ে এই মুহূর্তে তোলপাড় চলছে। দেশের প্রতিটি রাজ্যে পথে নামছেন পড়ুয়া-পরীক্ষার্থীরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours