মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, "আজকের ডিজিটাল যুগে ভুল তথ্য প্রচার নিয়ন্ত্রণ করা কঠিন। তবে আমরা এমন কিছু পদক্ষেপ করেছি যাতে গোড়াতেই ভুয়ো খবর নির্মূল করা যায়। আমরা ভুয়ো খবর ছড়ানো রুখতে সক্রিয়ভাবে কাজ করছি।

 ভুয়ো খবর দেখলেই ডিলিট করে দিতে পারবে রাজ্যের নোডাল অফিসার, তৎপর নির্বাচন কমিশন
ভুয়ো খবর রুখতে তৎপর কমিশন।

অপেক্ষার অবসান। অবশেষে ঘোষণা করা হল লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) দিনক্ষণ। আর ভোটের দিন ঘোষণার সঙ্গেই ভুয়ো খবর বা ফেক নিউজ নিয়েও সতর্ক করল জাতীয় নির্বাচন কমিশন। শনিবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajiv Kumar) সাংবাদিক বৈঠক করে বলেন, “ভুয়ো খবর নিয়ে সতর্ক থাকতে হবে। রাজ্যের নোডাল অফিসারদের হাতে সোশ্যাল মিডিয়া পোস্ট ডিলিট করার ক্ষমতা দেওয়া হচ্ছে।”


এ দিন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, “আধুনিক সময়ে ভুয়ো ও ভুল তথ্য বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বহু যুগ ধরেই নানা প্রোপাগন্ডা থাকলেও, ডিজিটাল ফেক নিউজ উদ্বেগের কারণ হয়ে উঠছে।”

তিনি জানান, শীঘ্রই জাতীয় নির্বাচন কমিশন “মিথ ভার্সেস রিয়েলিটি” নামক নতুন প্রকল্প চালু করা হবে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ভুয়ো খবর নিয়ে সচেতনা তৈরি করতেই এই প্রকল্প আনা হবে। তিনি বলেন, “আজকের ডিজিটাল যুগে ভুল তথ্য প্রচার নিয়ন্ত্রণ করা কঠিন। তবে আমরা এমন কিছু পদক্ষেপ করেছি যাতে গোড়াতেই ভুয়ো খবর নির্মূল করা যায়। আমরা ভুয়ো খবর ছড়ানো রুখতে সক্রিয়ভাবে কাজ করছি। যারা ভুয়ো খবর তৈরি করবে বা ছড়াবে, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা করা হবে।”


রাজীব কুমার বলেন, “রাজনৈতিক দলগুলিকে সোশ্যাল মিডিয়ায় দায়িত্বশীল আচরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। তথ্য প্রযুক্তি আইনের ৭৯(৩)(বি) ধারার অধীনে রাজ্যের নোডাল অফিসারদের বেআইনি বা ভুয়ো তথ্য সরিয়ে ফেলার ক্ষমতা দেওয়া হয়েছে।”

নির্বাচন কমিশন ভুয়ো খবর রুখতে যেমন সচেষ্ট, তেমনই সাধারণ মানুষকেও সোশ্যাল মিডিয়ায় ছড়ানো ভুয়ো খবর নিয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। ভোটারদের সতর্ক করে তিনি বলেন, “মনে রাখবেন, কোনও কিছু শেয়ার করার আগে তা যাচাই করুন, এটাই ভুয়ো খবর রোখার মন্ত্র। সঠিক তথ্য পাওয়ার জন্য নির্ভরযোগ্য সূত্রে ভরসা রাখুন। সতর্ক থাকুন এবং আমাদের নির্বাচনী প্রক্রিয়ায় সততা রাখতে সাহায্য করুন।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours