দেশের মধ্যে স্থূলতার সমস্যা বাড়ছে বলে উঠে এসেছিল সাম্প্রতিক এক রিপোর্টে। তার পর ওজন কমের সমস্যা উঠে এল। এই দুই পরিস্থিতি দেশে অপুষ্টির চিত্রই তুলে ধরছে বলে মত বিশেষজ্ঞদের। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের প্রফেসর মাজিদ এজ্জাতি রোগা এবং স্থূলতা- দুটোকেই অপুষ্টি হিসাবে চিহ্নিত করেছেন।

ভারতের ছেলে-মেয়েরা বিশ্বের মধ্যে সবথেকে রুগ্ন! চিন্তা বাড়াল ল্যানসেটের রিপোর্ট
রোগা ছেলে-মেয়ে

নয়াদিল্লি: ভারতীয় ছেলে-মেয়ের স্বাস্থ্য সংক্রান্ত একটি রিপোর্ট নিয়ে তৈরি হল উদ্বেগ। বিশ্বের মধ্যে ভারতীয় ছেলে-মেয়েরা সবথেকে রোগা বলে উঠে এল ল্যানসেট জার্নালে প্রকাশিত হওয়া রিপোর্টে। কম ওজনের নিরিখে ভারতীয় মেয়েরা বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে। ছেলেরা রয়েছে দ্বিতীয় স্থানে। ওই রিপোর্ট অনুযায়ী, ৫ থেকে ১৯ বছর বয়সী সাড়ে তিন কোটি ভারতীয় মেয়ে এবং ৪ কোটি ২০ লক্ষ ভারতীয় ছেলে কম ওজনের সমস্যায় ভুগছে। যদিও ১৯৯০ সালের তুলনায় কমওজনের ছেলে মেয়েদের সংখ্যা কমেছে। তা প্রায় ২৩ শতাংশ কমেছে। ১৯৯০ সালে ৩ কোটি ৯০ লক্ষ মেয়ে এবং ৭ কোটি ছেলে কম ওজনের শিকার ছিল। কিন্তু এখনও যত পরিমাণ ছেলে-মেয়ের কম ওজনের শিকার, জনস্বাস্থ্যের নিরিখে তা কম উদ্বেগের নয়। তবে শুধু ৫ থেকে ১৯ বছর বয়সী নয়, পরিণত বয়স্ক মহিলা ও পুরুষের মধ্যেও ওজন কমের সমস্যা রয়েছে ভারতে।


দেশের মধ্যে স্থূলতার সমস্যা বাড়ছে বলে উঠে এসেছিল সাম্প্রতিক এক রিপোর্টে। তার পর ওজন কমের সমস্যা উঠে এল। এই দুই পরিস্থিতি দেশে অপুষ্টির চিত্রই তুলে ধরছে বলে মত বিশেষজ্ঞদের। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের প্রফেসর মাজিদ এজ্জাতি রোগা এবং স্থূলতা- দুটোকেই অপুষ্টি হিসাবে চিহ্নিত করেছেন। তিনি জানিয়েছেন, অন্তঃসত্ত্বা মহিলার অপুষ্টি পরবর্তী প্রজন্মেও ছড়িয়ে পড়ছে। তিনি বলেছেন, “ভারতে অন্তঃসত্ত্বা মহিলাদের অর্ধেকেরও বেশি আয়রন এবং ভিটামিন বি১২-এর অভাবে ভোগেন। জন্মের পরও বাচ্চাদের মধ্যে খাবারের বৈচিত্র কম অপুষ্টির অন্যতম কারণ।”




আইসিএমআর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউট্রিশনের প্রাক্তন ডিরেক্টর আভুলা লাক্ষ্মাইয়া বলেছেন, “বয়ঃসন্ধিকালে পা দেওয়া মেয়েদের এক চতুর্থাংশ ছোট বেলার খাবারে পুষ্টির অভাবে রুগ্ন। তাঁদের শরীরের গঠন রোগা এবং ওজন স্বাভাবিকের থেকে কম। সেই মেয়েরা যে সন্তানের জন্ম দিচ্ছে, তার ওজনও কম।” তবে অতীতের থেকে কম ওজনের বিষয়ে মেয়েদের থেকে ছেলের মধ্যে উন্নতি হয়েছে বেশি। যদিও এ বিষয়টি অবাক করার মতো নয় বলে জানিয়েছেন আভুলা। ছোটদের মধ্যে যথাযথ পুষ্টির অভাব দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকার দেশগুলিতে বড় সমস্যা বলেও জানিয়েছেন তিনি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours