২০২৪ সালেও ভারত বিশ্বের মধ্যে সবথেকে দ্রুত বৃদ্ধি পাওয়া অর্থনীতির দেশ হবে। এর বৃদ্ধি ৬.২ শতাংশ হতে পারে বলে আশা। যদিও ২০২৩ সালের থেকে তা একটু কম। ঘরোয়া বাজারে চাহিদা এবং উৎপাদন ক্ষেত্রে বৃদ্ধি অর্থনীতির বৃদ্ধিতে সাহায্য করবে।

 বিশ্ব অর্থনীতির ট্র্যাকে এ বছরও সবচেয়ে গতিতে দৌড়াবে ভারত!
প্রতীকী ছবি

 ভারতের অর্থনীতির বৃদ্ধির ধারা গত কয়েক বছরের মতো বজায় থাকবে এ বছরও। এমনই জানিয়েছে, রাষ্ট্রসঙ্ঘের অর্থনীতি এবং সোশ্যাল অ্যাফেয়ার্স বিভাগ। ২০২৪ সালেও ভারত বিশ্বের মধ্যে সবথেকে দ্রুত বৃদ্ধি পাওয়া অর্থনীতির দেশ হবে। এর বৃদ্ধি ৬.২ শতাংশ হতে পারে বলে আশা। যদিও ২০২৩ সালের থেকে তা একটু কম। ঘরোয়া বাজারে চাহিদা এবং উৎপাদন ক্ষেত্রে বৃদ্ধি অর্থনীতির বৃদ্ধিতে সাহায্য করবে।


গত বছর ক্ষেত্রেই সম্পত্তি কেনাকাটায় ভাটা এসেছে চিনে। সে দেশে এই ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ কিছুটা কমেছে। কিন্তু ২০২৩ সালে ভারতে সম্পত্তি ক্ষেত্রে বিনিয়োগ ছিল চাঙ্গা। সরকারির পাশাপাশি প্রচুর বেসরকারি বিনিয়োগও হয়েছে।
উন্নত অর্থনীতির থেকে উন্নয়নশীল অর্থনীতিতে বিনিয়োগের চাহিদা থাকে বেশি। সে জন্য দক্ষিণ এশিয়ায় বিনিয়োগের অন্যতম গন্তব্য ভারত। যা ২০২৩ সালেও বজায় ছিল।
বিভিন্ন বহুজাতিক সংস্থা ভারতে বিনিয়োগের বিষয়ে দিনে দিনে আগ্রহী হয়ে উঠছে। এর জেরে ভারতে বিনিয়োগের সম্ভাবনা বাড়ছে। এ ছাড়া সাপ্লাই চেনেও বিপুল পরিবর্তন এসেছে ভারতে।
যদিও আবহাওয়ার প্রতিকূল পরিস্থিতি গত বছর অর্থনীতিতে প্রভাব ফেলেছে। শুধু ভারতে নয়, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা-সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে এই সমস্যা হয়েছে। খরা, বন্যা, বৃষ্টিতে ঘাটতি বিভিন্ন কারণ রয়েছে এর পিছনে।

গত বছর অগস্ট মাস ছিল চার দশকের মধ্যে সবথেকে বেশি শুষ্ক। এর প্রভাব কৃষিকাজ ছাড়াও অন্য শিল্পের উপরেও প্রভাব ফেলেছে। যার প্রভাব অর্থনীতিতেও পড়তে বাধ্য।
এর জেরে ভারতের জিডিপি-ও ২০২৩-এর তুলনায় কিছুচা কম ধরা হয়েছে ২০২৪ সালে। ২.৪ শতাংশ জিডিপি বৃদ্ধির কথা বলা হয়েছে এ বছর। ২০২৩ তা ছিল ২.৭ শতাংশ। ২০২৫ সালে তা ৩ শতাংশেও পৌঁছতে পারে বলে আশা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours