অস্ত্রের বেআইনি কারবার বন্ধ করতে সব দেশগুলির আন্তর্জাতিক সহযোগিতার পক্ষে মত দেন রুচিরা কম্বোজ। কোন পথে অস্ত্র পাচার হয়, সেই রুট খুঁজে বের করতে এবং এই পাচার বন্ধ করতে আন্তর্জাতিক সহযোগিতার পথ আরও মজবুত করা দরকার বলে মনে করছেন তিনি। 


 জঙ্গিরা কোথা থেকে পাচ্ছে গোলা-বারুদ? সন্ত্রাসবাদ দুরমুশ করতে কড়া ভারত
জঙ্গি দমনে কড়া ভারত
 সন্ত্রাসবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’, রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদে ফের একবার অবস্থান স্পষ্ট করল ভারত। শুধু সন্ত্রাসবাদই নয়, যারা সন্ত্রাসবাদে মদত দিচ্ছে, ইন্ধন জোগাচ্ছে, তাদের বিরুদ্ধেও একইভাবে ‘জিরো টলারেন্স’ নীতির পক্ষে জোরদার সওয়াল করল দিল্লি। রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখার সময় একথা জানালেন ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ। তিনি বলেন, “বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর সন্ত্রাসের আবহ টিকিয়ে রাখতে অন্যতম সহায়ক হিসেবে কাজ করে ছোট ও মাঝারি ধরনের অস্ত্র।” এই ধরনের ছোট ও মাঝারি ধরনের অস্ত্র যাতে জঙ্গি গোষ্ঠীগুলির হাতে না পৌঁছায়, তা নিশ্চিত করতে সব দেশকে একসঙ্গে এগিয়ে আসার বার্তাও দেন তিনি।
রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদে এক বিতর্কসভায় বক্তব্য রাখছিলেন রুচিরা কম্বোজ। জঙ্গিদের হাতে বেআইনি, অবৈধ অস্ত্র চলে যাওয়ার ফলে ভারত যে বার বার সীমান্তে সন্ত্রাস ও হিংসার শিকার হয়েছে, সেকথাও তুলে ধরেন তিনি। রুচিরা বলেন, “ভারত কয়েক দশক ধরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। সীমান্তে সন্ত্রাসবাদের কারণে আমরা অত্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছি। ভারতের সীমান্তের বাইরে অস্ত্রের চোরাকারবারের ফলে জঙ্গিদের কাছে সেগুলি পৌঁছে যাচ্ছে এবং জঙ্গিরা সেগুলি দিয়ে হিংসা ছড়াচ্ছে। তার মধ্যে এখন যোগ হয়েছে ড্রোনের ব্যবহার।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours