ভারত-বাংলাদেশ প্রসঙ্গ টেনে নওয়াজ শরিফ বলেন, "যদি পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) থেকে পাকিস্তান আলাদা না হত, তবে ভারতের মধ্যে দিয়ে অর্থনৈতিক করিডর তৈরি হত। আমরা পড়শি দেশগুলি ও বিশ্বের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করতে চাই পাকিস্তানের উন্নয়নের জন্য।"

Nawaz Sharif: দেশে ফিরেই নওয়াজ়ের নয়া কাশ্মীরি-চাল, ভারত কি চাপে পড়ল?
নওয়াজ শরিফ।

ইসলামাবাদ: দীর্ঘ নির্বাসনের পর পাকিস্তানে ফিরেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ (Nawaz Sharif)। দেশে ফিরতেই ক্য়ামব্য়াক করেছেন রাজনীতিতেও। আর সঙ্গে সঙ্গেই তুলেছেন পাকিস্তানের (Pakistan) সবথেকে প্রিয় ইস্যু- কাশ্মীর (Kashmir)। ৪ বছর পর দেশে ফিরেছেন নওয়াজ শরিফ। গত শনিবার লাহোরে প্রথম জনসভাতেই তিনি তুলে ধরেন কাশ্মীর প্রসঙ্গ। বলেন, “ভারতের সঙ্গে ভাল সম্পর্ক গড়ে তুলতে চায় পাকিস্তান। শান্তিপূর্ণ ও সদার্থকভাবে কাশ্মীর ইস্যু সমাধান চাই আমরা।” 


বর্তমানে সরকারহীন পাকিস্তান। নতুন সরকার কেমন হওয়া উচিত, সে প্রসঙ্গে শরিফ বলেন, “আমরা স্বাধীন বিদেশনীতি চাই। গোটা বিশ্বের সঙ্গে আমরা শান্তিপূর্ণ ও সমতাপূর্ণ সম্পর্ক স্থাপন করতে চাই। প্রতিবেশী দেশগুলির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন তকে আমরা পাকিস্তানকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করতে চাই। অন্য দেশের সঙ্গে বিবাদ বা সংঘর্ষ করে পাকিস্তান উন্নত দেশে পরিণত হবে না। আমি উন্নয়নে বিশ্বাসী, প্রতিশোধে নয়।”

ভারত-বাংলাদেশ প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, “যদি পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) থেকে পাকিস্তান আলাদা না হত, তবে ভারতের মধ্যে দিয়ে অর্থনৈতিক করিডর তৈরি হত। আমরা পড়শি দেশগুলি ও বিশ্বের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করতে চাই পাকিস্তানের উন্নয়নের জন্য। পাকিস্তানের স্বার্থে সমস্ত রাজনৈতিক দল ও প্রতিষ্ঠান (সেনা ও বিচারব্যবস্থা)-এর উচিত সংবিধানকে অনুসরণ করা।”


কাশ্মীর নিয়ে পাকিস্তানকে খোলামনে এগোনো, স্বাধীন নীতির কথা বললেও, নওয়াজের এই বক্তব্যকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ কূটনীতিকরা। তাদের কথায়, সামনেই পাকিস্তানের সাধারণ নির্বাচন। কাশ্মীর সবসময়ই পাকিস্তানের আগ্রহের কেন্দ্রে থেকেছে। তাই কারণেই কাশ্মীরের কথা তুলে ভোট কুড়োতে চেয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

বর্তমানে জেলবন্দি আরেক প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা ইমরান খান। তাঁর অবর্তমানেই পাকিস্তানের গদিতে বসতে চাইছেন নওয়াজ শরিফ। তবে পাকিস্তান সরকারকে যেহেতু বরাবরই পিছন থেকে নিয়ন্ত্রণ করেছে সে দেশের সেনা, তাই নওয়াজ শরিফকেই তারা গদিতে বসাতে চাইবেন, তাই-ই এখন দেখার। তবে এক সূত্রে খবর, ইতিমধ্যেই পাক সেনার সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে নওয়াজ শরিফের।

কাশ্মীর নিয়ে পাকিস্তানের নরম সুরের কারণও ব্যাখ্য়া করেছেন কূটনৈতিকরা। তাদের মতে, ভারতেও যেহেতু ২০২৪ সালে লোকসভা নির্বাচন রয়েছে, তাই কাশ্মীর ইস্যু ও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পড়শি দেশের উপরে চাপ তৈরি করতে চাইছে পাকিস্তান। নওয়াজের কাশ্মীর নিয়ে নরম সুরের চাল নতুন নয়। এর আগে অটল বিহারী বাজপেয়ীর সময়েও একই বুলি আওড়েছিল পাকিস্তান। তারপরই কার্গিলের যুদ্ধ হয়। ফলে এবারও যে সেই পুরনো চালই দিয়েছেন নওয়াজ, তা স্পষ্ট। এক কথায় বলতে গেলে, এক ঢিলে দুই পাখি মারতে চেয়েছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours