এর আগে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোটে হস্তক্ষেপ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। কিন্তু আদালত তাতে হস্তক্ষেপ করেনি।

Suvendu Adhikari: সুপ্রিম-ধাক্কা শুভেন্দুর, পঞ্চায়েত ভোটে হস্তক্ষেপই করল না শীর্ষ আদালতসুপ্রিম কোর্টে শুভেন্দু অধিকারীর ধাক্কা।
নয়া দিল্লি: সুপ্রিম কোর্টে খারিজ হয়ে গেল শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) দায়ের করা মামলা। পঞ্চায়েত নির্বাচন (Panchayet Election) সংক্রান্ত কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সম্প্রতি সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন বিরোধী দলনেতা। পঞ্চায়েত নির্বাচন নিয়ে মামলায় হস্তক্ষেপ করতে চাইল না সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এই মামলার শুনানি ছিল। এর আগে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোটে হস্তক্ষেপ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। কিন্তু আদালত তাতে হস্তক্ষেপ করেনি। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছিল, এ বিষয়ে তারা কোনও হস্তক্ষেপ করবে না। আদালতের পর্যবেক্ষণ ছিল, ভোটের আগে যেসব প্রয়োজনীয় পদ্ধতি রয়েছে, সেগুলি প্রায় সমাপ্ত। তাই আদালত ভোটের ক্ষেত্রে কোনও বাধা দিতে চায় না। এরপরই সেই নির্দেশের স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে যান শুভেন্দু অধিকারী। তবে সেখানেও ধাক্কা খেলেন বিরোধী দলনেতা।

এ রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষা। এই দিনক্ষণ ঘোষণায় কোনও বাধা নেই বলে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে। রাজ্য নির্বাচন কমিশন তাদের নির্দিষ্ট নিয়ম মেনে পঞ্চায়েত ভোট করতে পারে বলে জানিয়ে দিয়েছে আদালত। পঞ্চায়েত ভোট নিয়ে হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করেই মামলা করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

মূলত ওবিসি আসন সংরক্ষণ নিয়ে প্রশ্ন তুলে প্রথমে হাইকোর্টে গিয়েছিলেন শুভেন্দু। সম্প্রতি ওবিসি সার্ভে সংক্রান্ত একটি খসড়া প্রকাশ হওয়ার পর তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। বিরোধী দলনেতার বক্তব্য ছিল, ওবিসি আসন সংরক্ষণের কাজ সঠিক পদ্ধতি মেনে হয়নি। এমনও অভিযোগ তোলেন, সমীক্ষার কাজ নিয়ম মেনে হয়নি। শুধু তাই নয়, খুব কম সময়ের মধ্যে এই খসড়া প্রকাশ হয়েছে বলেও দাবি তোলেন শুভেন্দু। যদিও রাজ্য নির্বাচন কমিশনের বক্তব্য ছিল, আইনে ওবিসি আসন সংরক্ষণের যে নিয়ম রয়েছে, তার সমস্তটাই মেনে এই কাজ হয়েছে। পঞ্চায়েত মামলায় হাইকোর্টের পর এবার সুপ্রিম কোর্টও ফেরাল শুভেন্দুকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours