প্যান ও আধার কার্ড লিঙ্কিংয়ের একাধিক পদ্ধতি রয়েছে। অনেকের কাছে অনলাইনের প্যান-আধার লিঙ্কিংয়ের পদ্ধতিটি কঠিন মনে হতে পারে। তাঁদের জন্য একটি সহজ সমাধান রইল।

এখনও লিঙ্ক করেননি? হাতে কিন্তু আর বেশি সময় নেই। এখনও যদি আপনি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করেন, তাহলে বিপদে পড়বেন। আপনার PAN Card বাতিল হয়ে যেতে পারে। আর প্যান কার্ড অকেজো হয়ে গেলে প্যান সংক্রান্ত আপনার একাধিক আর্থিক কাজকর্ম, লেনদেন ভেস্তে যেতে পারে। তার থেকেও বড় কথা, হল ডেডলাইনের পর যদি আপনি Aadhaar Pan Link করতে যান, সেক্ষেত্রে আপনাকে 1,000 টাকা জরিমানা পর্যন্ত দিতে হতে পারে। এখন অনেকেই প্যান-আধার লিঙ্কিংয়ের কাজটি করতে গিয়েও পিছ পা হন, অনলাইনে ঝক্কির কারণে। কিন্তু কাজটা যে বাধ্যতামূলক। আজ না হয় কাল তো আপনাকে করতেই হবে। তাহলে আর ফেলে রাখা কেন! জেনে রাখা ভাল যে, PAN ও Aadhaar কার্ড লিঙ্ক করার শেষ দিনটি হল 31 মার্চ। অর্থাৎ আপনার হাতে আর মাত্র 11টা দিন সময় আছে।



Aadhaar-এর সঙ্গে লিঙ্ক করা না থাকলে, আপনা Pan কার্ডটি নিষ্ক্রিয় করা হবে। 2022 সালের মার্চ মাসে এই বিষয়ে একটি সার্কুলার জারি করেছিল সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT)। এখন প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে আপনার ব্যাঙ্কিংয়ের অনেক কাজই থমকে যাবে। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের পাশাপাশি SEBI-ও তার কাস্টমারদের Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্ক করে রাখতে বলেছে, যাতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিশ্ছিদ্র নিরাপত্তার বিষয়টি জোরদার করা যায়। তবে প্যান ও আধার কার্ড লিঙ্কিংয়ের একাধিক পদ্ধতি রয়েছে। অনেকের কাছে অনলাইনের প্যান-আধার লিঙ্কিংয়ের পদ্ধতিটি কঠিন মনে হতে পারে। তাঁদের জন্য একটি সহজ সমাধান রইল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours