আগামীকাল জেএনইউতে 'মহিষাসুরমর্দিনী' দেখানো হবে। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দাঁড়িয়ে  বাংলাকে কী বললেন রঞ্জন?


বাংলা ছবির দর্শকের দায়িত্ব এবং কর্তব্য নিয়ে প্রশ্ন তুলেছেন বাঙালি পরিচালক রঞ্জন ঘোষ। যে বাঙালি দর্শক কন্নড় ভাষায় তৈরি ‘কান্তারা’, তেলুগু ভাষার ‘পুষ্পা: দ্য রাইজ়’ এবং ‘আরআরআর’, হিন্দি ছবি ‘দৃশ্যম টু’ দেখে হাউজ়ফুল করিয়ে দিচ্ছেন, তাঁরা কেন বাংলা ছবি দেখতে হলে ভিড় করছেন না? অনেক আশা নিয়ে বাংলা ছবি ‘মহিষাসুরমর্দিনী’ তৈরি করেছিলেন রঞ্জন। ২৫ নভেম্বর ছবিটি মুক্তি পায় বাংলার প্রেক্ষাগৃহে। দর্শক সেই ভাবে হল ভরিয়ে ছবিটি দেখেননি, তেমনটাই জানিয়েছেন রঞ্জন। তাতে মন ভেঙেছে তাঁর। কিন্তু উলটোদিকে এটাও সত্যি যে, বাংলার বাইরে জামিয়া মালিয়া ইসলামিয়ার মতো শিক্ষা প্রতিষ্ঠান এই ছবিকে সংরক্ষণ করছে, জেএনইউয়ের মতো শিক্ষাকেন্দ্র ছবির স্ক্রিনিংয়ের ব্যবস্থা করছে। রঞ্জনের আক্ষেপ, “কলকাতার বাঙালি ছবি দেখতে এলেন না! একদম ভরেনি।” এর কারণ হাতড়াচ্ছেন রঞ্জন। তাঁর মনে ভিড় করছে নানা প্রশ্ন। তিনি এমনটাও বলছেন, বাঙালির বিয়েবাড়ির মরশুম এবং কাতারে ফুটবল ওয়ার্ল্ড কাপ এর জন্য দায়ী। আগামীকাল জেএনইউতে ‘মহিষাসুরমর্দিনী’ দেখানো হবে। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দাঁড়িয়ে TV9 বাংলাকে কী বললেন রঞ্জন?

TV9 বাংলাকে রঞ্জন বলেছেন:
“জেএনইউয়ের কর্তৃপক্ষ ‘মহিষাসুরমর্দিনী’ দেখে ছাত্রছাত্রীদের ছবিটি দেখাতে চাইছেন। এটা আমার খুবই ভাল লাগছে। শহর কিংবা রাজ্যের বাইরে ছবিটাকে লোকে কদর করছেন। সব সময় শুনেছি, বাঙালি দর্শক চান নতুন কাজ হোক। ‘আমরা নতুন কিছু দেখতে চাই’, এমন কথা শুনেছি। সেই সাড়াই যখন বাইরে থেকে পাই, ভাল লাগে। কলকাতার দর্শকদের দেখেও অবাক লাগে। যাঁরা বলেন ‘নতুন ধরনের কাজ’ হলে বসে দেখতে চাই, তাঁরা ছবিটা দেখতে ওটিটি প্ল্য়াটফর্মের জন্য অপেক্ষা করেন। কিন্তু বাইরে ছবি দেখাতে গেলে আশাতীত প্রতিক্রিয়া পাই। এ এক অদ্ভুত ব্যাপার। ২৫ তারিখ ছবিটা মুক্তি পেয়েছে কলকাতায়, তথা পশ্চিমবঙ্গে। সেভাবে কেউ দেখতেই এলেন না…

…হল ফাঁকা ছিল। এ সময় বিয়ে বাড়ি থাকে। সেই জন্যই কি তাঁরা এলেন না? কাতারে ফুটবল বিশ্বকাপ চলছে, নাকি সেই জন্য! যে কারণেই হোক, দর্শক আসেননি। অথচ এই দর্শকই কন্নড় ছবি ‘কান্তারা’ দেখে হল ভরিয়ে দিয়েছেন। তেলুগু ছবি ‘পুষ্পা: দ্য রাইজ়’, ‘আরআরআর’ দেখে গুণগান করেছেন। ‘দৃশ্যম টু’ দেখেছেন। এদিকে বাংলায় নতুন ধরনের এক্সপেরিমেন্টাল ছবি তৈরি হলে কেউ আর দেখতে আসেন না… বিষয়টা বিভ্রান্তিকর… বেদনাদায়ক…।

আমি একটা কথাই বলতে চাইব। বাঙালি পরিচালকদের, ছবি নির্মাতাদের যেমন ভাল কনটেন্ট দর্শককে দেওয়া কর্তব্য। তেমনই দর্শকেরও কর্তব্য ছবিটা দেখার…


বাংলা ছবি ‘মহিষাসুরমর্দিনী’তে আছে চমক। ছবিতে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, শাশ্বত চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, শ্রীতমা দে, আরিয়ুন ঘোষ, অরুণিমা হালদার, অভ্য়ুদয় ঘোষ, পূর্বাশা মাল, কৌশিক কর, সাহেব ভট্টাচার্য, পৌলমী দাস, প্রমুখ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours