ওয়াশিং মেশিনকে ঠিক মতো ব্যবহার করতে পারলে আপনারই লাভ। তাই নিয়মিত নজর দিন মেশিনের রক্ষণাবেক্ষণে।

অধিকাংশ মানুষই বৈদ্যুতিক যন্ত্রপাতিই ব্যবহারের নিয়ম না জেনেই ব্যবহার করতে শুরু করে দেন, একথা সত্যি। যদিও এটা করা অনুচিত। শহরাঞ্চলে যথেচ্ছ জলের ব্যবহারে রাশ টেনেছেন অনেকেই। সেই কারণেই ঘরে ঘরে বেড়েছে ওয়াশিং মেশিনের ব্যবহার। স্বাভাবিকভাবেই বেহিসেবি জল খরচ এখন কম। সেইসঙ্গে মানুষও কর্মজীবনে ব্যস্ত। ওয়াশিং মেশিনে অনেক সহজে কাপড়জামা কাচা, ধোয়া, শুকোনো যায়। এই সব সুবিধের জন্যই ওয়াশিং মেশিনের কদর বেড়েছে গৃহস্থ বাড়িতে। তবে প্রয়োজনের সঙ্গীকে যত্নে রাখাও তো জরুরি। ওয়াশিং মেশিনকে ঠিকমতো ব্যবহার করতে পারলে আপনারই লাভ। তাই নিয়মিত নজর দিন মেশিনের রক্ষণাবেক্ষণে।




ওয়াশিং মেশিনে একসঙ্গে অনেক বেশি কাপড় দেবেন না। ধারণ ক্ষমতার চেয়ে এক বা দুই কেজি কম দিন। বেশি জামাকাপড় একসঙ্গে দিলে মেশিন দুর্বল হয়ে পড়ে। জামাকাপড়ও ভাল পরিস্কার হয় না। এচাড়াও ওয়াশিং মেশিনে সুতি বা ফেব্রিক কাপড় ধোয়ার জন্য আলাদা আলাদা সেটিং থাকে। নিদির্ষ্ট ধরনের কাপড়ের জন্য নির্দিষ্ট সেটিং আগে সেট করে নিন। তারপর পরিষ্কার করুন।

2. ওয়াশিং মেশিন কয়েকবার ব্যবহারের পর পরিস্কার করতে হবে। জামাকাপড়ের ময়লা সামান্য হলেও মেশিনের মধ্যে জমে থাকে। তাই মেশিনে কোনও কাপড় না দিয়ে খালি মেশিনে গরম জল ও বেকিং সোডা দিয়ে একবার চালিয়ে নিন। এতে মেশিনের ভিতরটা পরিস্কার হয়ে যাবে।

3. অতিরিক্ত সাবান ব্যবহার করবেন না। পাউডার ডিটারজেন্টের পরিবর্তে লিকুইড ডিটারজেন্ট ব্যবহার করুন। অতিরিক্ত ডিটারজেন্ট দিলেই মেশিন তাড়াতাড়ি পরিষ্কার হবে এই ধারণা ভুল। বরং বেশি সাবান দিলে তা থেকে অনেক ফেনা তৈরি হবে, যার ফলে ওয়াশিং মেশিনের কার্যক্ষমতা কমে যেতে পারে এবং পরে ওয়াশিং মেশিনও খারাপ হয়ে যেতে পারে।

4. নিয়মিত পাইপ চেক করুন দেখে নিন সেটা বেঁকে গিয়েছে কি না, কোনও রকম ফাটল ধরেছে কি না। মেশিনের সঙ্গে পাইপের সংযোগ থাকে। তাই পাইপ নিয়মিত পরিস্কার করতে হবে। ময়লা জমে থাকলে কাপড় কাচার পর অপরিস্কার জল পাইপ দিয়ে বেরতে পারবে না।

5. ওয়াশিং মেশিন ব্যবহার করার পর বিদ্যুতের সংযোগ বন্ধ করে দিন। ওয়াশিং মেশিনে ভোল্টেজ ওঠানামা করলে তাতে মেশিনের ক্ষতি হতে পারে। এজন্য ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করাই ভাল।

6. অনেক সময় দেখা যায় কাপড় কাচা শেষ হওয়ার পরেও সেগুলি মেশিনের মধ্যে রেখে দেন। কিন্তু, এটা একেবারেই ঠিক নয়। এতে ফিল্টারে মরচে পড়ার সম্ভবনা থাকে। চেষ্টা করুন বেশিক্ষণ ভেজা কাপড় ওয়াসিং মেশিনে না রাখতে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours