বিষ মদে মৃত্যুর ঝুঁকি বাড়ছে। প্রচুর পরিমাণে নকল মদও তৈরি হচ্ছে। ব্র্যান্ডেড মদ যে নকল আর বিষাক্ত নয় তার কোনও প্রমাণ নেই

আর বাইরে নয়, সুরাপ্রেমীদের জন্য এবার মদের দোকান দেবে রাজ্য সরকারই। বিষ মদের বিক্রি ঠেকাতে এবং ভিন রাজ্য থেকে চোরা পথে ঢোকা বেআইনি মদের আমদানি ঠেকাতেই এমন উদ্যোগ রাজ্য সরকারের। ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজ কর্পোরেশন ( বেভকো’র) ব্র্যান্ডেই এই ফ্র্যাঞ্চাইজি খোলা হবে। সমীক্ষা চালিয়ে মোট ৯২ টি জায়গা চিহ্নিত করা হয়েছে। প্রথম দফায় দার্জিলিং, আলিপুরদুয়ার আর কালিম্পং-এ খোলা হবে বেভকো-র। ফ্র্যাঞ্চাইজি। হরিণঘাটা, বেনফিশ, বাংলা ডেয়ারির আদলেই তৈরি হবে এই সব আউটলেট। মদের ওই সব বিপণির নকশাও তৈরি করবে এই বেভকো।


আবগারি দফতর প্রাথমিক ভাবে এই তিনটি জায়গাকেই বেছে নিয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে উত্তরবঙ্গের মদের দোকানগুলির মধ্যে দূরত্ব অনেক বেশি। এছাড়াও বেআইনি পথে ভিন রাজ্যের মদ সবথেকে বেশি আমদানি হয় উত্তরবঙ্গে। বর্তমানে এখানে ফুলেফেঁপে উঠেছে ভিন রাজ্যের ব্যবসা। সিকিম আর পড়শি রাজ্য অসম থেকে সবচেয়ে বেশি মদ ঢুকছে রাজ্যে। এতে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি। সেই সঙ্গে বিষমদে মৃত্যুর খবর সবচাইতে বেশি আসে উত্তরবঙ্গ থেকেই। এছাড়াও প্রাপ্য রাজস্ব থেকে বঞ্ছিত হচ্ছে রাজ্য। আবগারি দফতরের এক কর্তার কথায়, বিষ মদে মৃত্যুর ঝুঁকি বাড়ছে। প্রচুর পরিমাণে নকল মদও তৈরি হচ্ছে। ব্র্যান্ডেড মদ যে নকল আর বিষাক্ত নয় তার কোনও প্রমাণ নেই। এতে রাজ্যেরই ভাল। কমবে মৃত্যুঝুঁকি। সেই সঙ্গে প্রাপ্য রাজস্বও আসবে রাজ্যের ঘরে। রাজস্বে ফাঁকি এড়াতে এর আগেও এই প্রকল্প নিয়েছিল রাজ্য সরকার। রাজ্যে যে সব কোম্পানির মদ বিক্রি হয়, সেইগুলির এজেন্সি হিসেব কাজ করত বেভকো। দোকানদাররা সরাসরি মদ কিনত বেভকোর থেকে। এতে রাজস্ব আদায়ে কোনও ফাঁকি পড়ত না।

আলিপুরদুয়ারে ৩১টি, দার্জিলিংয়ে ৪২ টি এবং কালিম্পংয়ে ১৯ টি ফ্র্যাঞ্চাইজি খোলা হচ্ছে। ২৯ নভেম্বর থেকে তা শুরু হবে। তার আগে ই-টেন্ডারে আবেদন করতে হবে। সর্বাধিক ৩ টির বেশি ফ্র্যাঞ্চাইজি নেওয়া যাবে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours