নেপালকে 80টি গাড়ি হ্যান্ড ওভার করল ভারত। সেই সবকটি গাড়িই মাহিন্দ্রা স্করপিও। কিন্তু হঠাৎ করে নেপালকে এতগুলি গাড়ি ভারত দিতে গেল কেন?

নেপালকে 80টি গাড়ি হ্যান্ড ওভার করল ভারত। সেই সবকটি গাড়িই মাহিন্দ্রা স্করপিও। কিন্তু হঠাৎ করে নেপালকে এতগুলি গাড়ি ভারত দিতে গেল কেন? জানা গিয়েছে, নেপালে সাধারণ নির্বাচন হতে চলেছে শীঘ্রই। সে দেশের ইলেকশন কমিশনের জন্যই গত বৃহস্পতিবার ভারত থেকে 80টি মাহিন্দ্রা স্করপিও পিকআপ ট্রাক পাঠানো হয় নেপালে। একটি অনুষ্ঠানে নেপালের ভারতীয় রাষ্ট্রদূত নবীন শ্রীবাস্তব এই পিকআপ ট্রাকগুলি হ্যান্ড ওভার করেন নেপালের চিফ ইলেকশন কমিশনার দীনেশ কুমার থাপালিয়ার কাছে। এই নিয়ে প্রতিবেশী দেশের নির্বাচনের জন্য মোট 200টি গাড়ি পাঠাল ভারত।

অনুরোধের ভিত্তিতেই নেপালকে সমর্থন জানিয়ে এই ভাবে গাড়ি পাঠানোর কাজ করে যাচ্ছে ভারত। এখনও পর্যন্ত সে দেশে মোট 214টি গাড়ি পাঠানো হয়েছে। ওই অনুষ্ঠানে নেপালের চিফ ইলেকশন কমিশনার থাপালিয়া বলেন, “20 নভেম্বর, 2022 আমাদের দেশে সাধারণ নির্বাচন। গণতান্ত্রিক সিস্টেম ধরে রাখার জন্য এই পর্যায়ক্রমিক নির্বাচন আমাদের দেশে আবশ্যক। নির্বাচনের জন্য আমাদের হাতে এখনও 17 দিন রয়েছে। ভারত সরকার আমাদের গাড়ি, নির্বাচনের সামগ্রী এবং অন্যান্য জরুরি সাপোর্ট দিয়ে সাহায্য করছে।”

এদিকে নেপালে ভারতীয় রাষ্ট্রদূত শ্রীবাস্তব বললেন, “ভারত সবসময়ই নেপালের খুব ভাল বন্ধু। আমাদের মধ্যে সম্পর্কটা খুবই সৌহার্দ্যপূর্ণ। প্রতিবেশী এবং গণতান্ত্রিক দেশ হওয়ার জন্য ভারত সবসময়ই নেপালের ইলেকশন কমিশনের অনুরোধ সাদরে গ্রহণ করেছে। আর তার ভিত্তিতেই আমরা এদিন 80টি গাড়ি হ্যান্ড ওভার করলাম।” এই গাড়িগুলি নেপালের নির্বাচনে ব্যবহৃত হবে, যা শুরু হচ্ছে 20 নভেম্বর থেকে।

ভারত নেপালের কাছে যে 200টি গাড়ি পাঠিয়েছে, তার মধ্যে 80টি যেমন সাধারণ নির্বাচনের জন্য কাজে লাগবে, তেমনই আবার বাকি 120টি সে দেশের নিরাপত্তারক্ষীরা ব্যবহার করবেন। নেপাল দেশটিতে যেহেতু পর্বতাঞ্চল ব্যাপক ভাবে রয়েছে, সেই দিকটা মাথায় রেখেই মাহিন্দ্রার স্করপিও গাড়ি দেওয়া হয়েছে।

তবে এই প্রথমবার যে নেপালকে গাড়ি উপহার দিল ভারত, এমনটা নয়। বিগত বছরগুলিতে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট 2400 গাড়ি সে দেশে পাঠিয়েছে ভারত, যেগুলি নেপাল পুলিশ, আর্মড পুলিশ ফোর্স এবং নেপাল আর্মি ব্যবহার করে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours