সালের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ ভারতেও দেখা যাবে। ভারতীয় সময় অনুসারে ওইদিন বেলা ১টা ৩২ মিনিট থেকে শুরু হবে। চলবে সন্ধ্য়ে ৭টা ২৭ মিনিট পর্যন্ত।
বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে আগামী নভেম্বর মাসেই। পঞ্চাঙ্গ অনুসারে, আগামী ৮ নভেম্বর, মঙ্গলবার, বছরের পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে চলেছে। ভারত কি এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে পারবে? জানা গিয়েছে, এই পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে শুধুমাত্র পূর্বাঞ্চলে। তবে ভারতের অধিকাংশ জায়গা থেকে আংশিক গ্রহণ দেখা যাবে। অন্য়দিকে, ৮ নভেম্বর দেব দীপাবলি পালিত হবে।


চন্দ্রগ্রহণ ২০২২

৮ নভেম্বর, মঙ্গলবার চন্দ্রগ্রহণ শুরু হবে সন্ধ্যে ৫টা ৩২ মিনিট থেকে। শেষ হবে সন্ধ্যে ৬টা ১৮ মিনিটে। সূতক পর্ব শুরু হবে সকাল ৯টা ২১ মিনিট থেকে। সূতকের সমাপ্তি ঘটবে সন্ধ্যে ৬টা ১৮ মিনিট পর্যন্ত।

ভারতের কোথায় কোথায় দেখা যাবে?

এ বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে কলকাতা, শিলিগুড়ি, পাচনা, রাঁচি, গুয়াহাটি ইত্যাদি জায়গা থেকে দেখা যাবে।

ভারত ছাড়া আর কোথায় কোথায় দেখা যাবে?

চলতি বছরের দেব দীপাবলির দিনে চন্দ্রগ্রহণটি উত্তর-পূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার বেশিরভাগ অংশ থেকেই দেখা যাবে।

এবছরের চন্দ্রগ্রহণের গুরুত্ব

হিন্দু বিশ্বাস অনুসারে, চন্দ্রগ্রহণের সূতক এবার চন্দ্রগ্রহণের ৯ ঘণ্টা আগেই শুরু হচ্ছে। ২০২২ সালের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ ভারতেও দেখা যাবে। ভারতীয় সময় অনুসারে ওইদিন বেলা ১টা ৩২ মিনিট থেকে শুরু হবে। চলবে সন্ধ্য়ে ৭টা ২৭ মিনিট পর্যন্ত।

– এই দিনে গর্ভবতী মহিলাদের গ্রহণকালে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হয়।

– চন্দ্রগ্রহণের সূতক সময়কে অশুভ বলে মনে করা হয়। চন্দ্রগ্রহণের প্রায় ৯ ঘণ্টা আগেই যা শুরু হয় ও গ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তা শেষ হয়।

– সূতক কালের সূচনার পর পুজো, বিভিন্ন আচার-অনুষ্ঠান, ধর্মীয় কাজ কোনও কিছুই পালন করা হয় না।

– চন্দ্রগ্রহণের সময় ভ্রমণ করা অশুভ বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে এই সময়ে ভ্রমণ এড়িয়ে চলা উচিত।

– চন্দ্রগ্রহণের সময় কোনও শুভ কাজ করা হয় না।

– এই সময় ঘুমানো, ধারাল বস্তু ব্যবহার করা উচিত নয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours