কয়লা পাচারকাণ্ডে আট আইপিএসকে দিল্লিতে তলব করেছে ইডি। দিল্লির সদর দফতরে ডেকে পাঠানো হয়েছে তাঁদের

একদিকে গরু পাচারকাণ্ডে যখন সকাল থেকে অনুব্রত মণ্ডলকে নিয়ে সিবিআইয়ের ছোটাছুটি, তখন কয়লাকাণ্ডে আট আইপিএসকে দিল্লিতে ডেকে পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। এই তলবকে ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর। চাঞ্চল্যকর অভিযোগ তুলেছে সিপিএম। সিপিএম নেতা সুজন চক্রবর্তীর বক্তব্য, মাঝরাতে ‘আসানসোল থেকে গ্রিন করিডর করে টাকা যেত শান্তিনিকেতন নামক জায়গায়’। পুলিশ নিরাপত্তা দিয়ে নিয়ে যেত সেইসব গাড়ি।

সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, “সম্ভবত আটজন আইপিএস অফিসারকে দিল্লিতে তলব করা হয়েছে। আমি বহুবার বলেছি, মাঝরাতে আসানসোল থেকে গ্রিন করিডর করে সামনে পিছনে পুলিশের ঘেরাটোপ দিয়ে কালো কাচে ঘেরা গাড়ি আসত শান্তিনিকেতন নামক জায়গায়। কালীঘাটের কোনও ঠিকানায়? কে নিয়ে আসত। সামনে পুলিশ, পিছনে পুলিশ। তাঁরা জানত না? তারা গ্রিন করিডর করে টাকা আনার ব্যবস্থা করত। তাহলে যাদের টাকা তাদের যেমন অপরাধ, যারা লুঠেরা তাদের যেমন অপরাধ, লুঠের যিনি ভাগীদার বা লুঠের যিনি সাহায্যকারী, সমান অপরাধী। যে পুলিশের অফিসাররা দায়িত্ব পালন করতেন, দু’একজন ধরা পড়েছেন। বাকিদের তো ডাকতেই হবে।”

প্রসঙ্গত, কয়লা পাচারকাণ্ডে আট আইপিএসকে দিল্লিতে তলব করেছে ইডি। দিল্লির সদর দফতরে ডেকে পাঠানো হয়েছে তাঁদের। ইডি সূত্রে খবর, ১৫ অগস্টের পর থেকে আলাদা আলাদা দিনে এক একজন আইপিএসকে হাজির হতে বলা হয়েছে। তালিকায় রয়েছেন জ্ঞানবন্ত সিং, রাজীব মিশ্র, সুকেশ জৈন, সেলভা মুরুগান, তথাগত বসু, শ্যাম সিং, ভাস্কর মুখোপাধ্যায় ও কোটেশ্বর রাও।

ইডি সূত্রে খবর, ২২ অগস্ট জ্ঞানবন্ত সিং, ২৩ অগস্ট কোটেশ্বর রাও, ২৪ অগস্ট শ্যাম সিং, ২৫ অগস্ট সেলভা মুরুগন, ২৬ অগস্ট রাজীব মিশ্র, ২৯ অগস্ট সুকেশ জৈন, ৩০ অগস্ট তথাগত বসু, ৩১ অগস্ট ভাস্কর মুখোপাধ্যায়কে ডাকা হয়েছে দিল্লিতে। সূত্রের খবর, যে সময় পশ্চিমবঙ্গ থেকে কয়লা পাচারের অভিযোগ উঠেছে, সে সময় বিভিন্ন খনি এলাকার জেলা প্রশাসনের দায়িত্বে থাকা আধিকারিকদের সঙ্গে কথা বলতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই সূত্র ধরে এই আট আইপিএসের সঙ্গেও কথা বলতে চায় তারা। আটজনের বয়ানও রেকর্ড করা হতে পারে বলেই ইডি সূত্রে খবর।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours