জল্পনা চলছে অনেকদিন পর। রাজ্যে ফের বাড়তে চলেছে জেলার সংখ্যা। যদিও কোন-কোন জেলা ভেঙে নতুন জেলা গঠিত হবে তা এখনও স্পষ্ট করেনি নবান্ন। আর পুলিশ বা স্বাস্থ্য জেলা ভাগ ধরে তার ইঙ্গিতও মিলছে।

রাজ্য প্রশাসন সূত্রে খবর, জেলা ভেঙে নতুন জেলা গঠনের তালিকায় রয়েছে দুই ২৪ পরগনা, মালদা, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান এবং হুগলি।

তবে বর্তমানে মুর্শিদাবাদ ও দুই ২৪ পরগনা জেলা ভাঙার সম্ভাবনা প্রবল বলে রাজ্য প্রশাসনের আধিকারিক জানিয়েছেন।জেলা বিভক্ত হলে আয়তন কমে যাবে। ফলে আইন-শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে প্রশাসনের সুবিধা হবে এবং সাধারণ মানুষেরও সরকারি পরিষেবা পেতে হয়রানি কমবে। বর্তমানে মুর্শিদাবাদের সদর শহর হল বহরমপুর। কিন্তু প্রত্যন্ত এলাকার মানুষদের বহরমপুরে আসতে অনেক সমস্যা হয়। মুর্শিদাবাদ বিভক্ত হয়ে গেলে সাধারণ মানুষের হয়রানি অনেকটাই কমবে। জেলা ভিত্তিতে সরকারের অর্থ বরাদ্দ বন্টন হয়। সেক্ষেত্রে একটি জেলা ভেঙে দুটি হলে কেন্দ্রের বরাদ্দ আলাদা আসবে। ফলে সাধারণ মানুষের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজ আরও বেশি করে করা যাবে। তবে জেলার সংখ্যা বাড়লে সরকারি আধিকারিক থেকে পুলিশকর্মী যেমন অতিরিক্ত লাগবে, সরকারের খরচ অনেকটাই বাড়বে।

প্রশাসনের একটি সূত্রের দাবি, উত্তর ২৪ পরগনাকে দু'টি জেলায় ভাঙা হবে। তাতে বসিরহাট আলাদা জেলা হবে। বাকি অংশ উত্তর ২৪ পরগনা জেলাতেই থাকবে। কিন্তু দক্ষিণ ২৪ পরগনা ভেঙে দু'টি নাকি তিনটি জেলা তৈরি করা হবে তা নিয়ে আলোচনা চলছে। সেই আলোচনায় দক্ষিণ ২৪ পরগনাকে ভেঙে তিনটি জেলা করার উপরে বেশি জোর দেওয়া হচ্ছে। সেই পরিকল্পনা অনুযায়ী, আলিপুর সদর এবং ডায়মন্ড হারবার নিয়ে হবে একটি জেলা। বারুইপুর এবং ক্যানিং নিয়ে হবে দ্বিতীয় জেলা। মুর্শিদাবাদ জেলাও ভেঙে দুটি ভাগ হবে।

রাজ্যে ক্রমাগত ঘটে চলা খুন, ধর্ষণের ঘটনায় আইন-শৃঙ্খলার অবনতি ঘটেছে বলে অভিযোগ তুলেছেন বিরোধীরা। জেলা বিভক্ত হলে প্রতিটি জায়গায় আরও পুলিশি নজরদারি বাড়ানো সম্ভব হবে এবং তার ফলে আইন-শৃঙ্খলা বজায় রাখাও সম্ভব হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours