একেই বলে শঠে শাঠ্যং। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পরেই রাশিয়ার উপরে একাধিক নিষেধাজ্ঞা চাপিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকী বাইডেনের চোখরাঙানিতে রাশিয়াকে বয়কটের পথে হেঁটেছিল গুগল, ফেসবুক, অ্যাপল সহ একাধিক মার্কিন সংস্থা। এবার আমেরিকার বিরুদ্ধে মধুর প্রতিশোধ নিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, বিদেশ মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রাক্তন বিদেশ মন্ত্রী হিলারি ক্লিনটন সহ একঝাঁক মার্কিন রাজনীতিবিদের উপরে নিষেধাজ্ঞা আরোপ করল রাশিয়া।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পরেই আমেরিকা সহ ইউরপীয় ইউনিয়নের পক্ষ থেকে রাশিয়ার ব্যবসায়ী, ব্যাঙ্ক সহ বিভিন্ন প্রতিষ্ঠানের উপরে লাগাতার নিষেধাজ্ঞা দিয়ে জারি করা হয়েছিল। রাশিয়ার পক্ষ থেকে পাল্টা হুঙ্কার ছাড়া হয়েছিল, সমস্ত নিষেধাজ্ঞার মধুর প্রতিশোধ নেওয়া হবে। সেই সঙ্গে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছিল, মস্কো যদি পাল্টা নিষেধাজ্ঞার পথে হাঁটে তাহলে পশ্চিমী দেশগুলিকে কাঁদতে হবে।

সেই হুঁশিয়ারি যে শুধুমাত্র কথার কথা ছিল না, মঙ্গলবার তা বুঝিয়ে দিল রুশ বিদেশ মন্ত্রক। এদিন মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, 'রাশিয়ার বিরুদ্ধে একতরফা নিষেধাজ্ঞা চাপানোর যোগ্য জবাব দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, বিদেশ মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান, সিআইএ প্রধান উইলিয়াম বার্নস, প্রাক্তন বিদেশ মন্ত্রী হিলারি ক্লিনন সহ একাধিক আধিকারিকের উপরে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। নিষেধাজ্ঞার ফলে বাইডেন সহ উল্লেখিত কেউই রাশিয়ায় ঢুকতে পারবেন না।'

রাশিয়ার এমন পদক্ষেপে কিছুটা হলেও বিস্মিত কূটনীতিবিদরা। তাঁদের মতে, মস্কোর এই সিদ্ধান্তের ফলে রাশিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক কার্যত ছিন্ন হতে চলেছে। অতীতে কোনও দেশই অন্য কোনও দেশের রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে এতটা কঠোর পদক্ষেপ নেওয়ার পথে হাঁটেনি।' রাশিয়ার পদক্ষেপ নিয়ে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours