লাগামছাড়া মূল্যবৃদ্ধিতে দিশাহারা দেশবাসী। উদ্বেগ আরও বাড়িয়ে আগামী মাস থেকে দেশজুড়ে দাম বাড়তে চলেছে ৮০০ অত্যাবশ্যকীয় ওষুধের(medicine)। শুক্রবার ওষুধের মূল্যবৃদ্ধি এই তথ্য প্রকাশ করেছে ন্যাশনাল ফার্মাসিটিক্যাল প্রাইসিং অথরিটি(NPPO)। বলার অপেক্ষা রাখে না এই মূল্যবৃদ্ধিতে সমস্যায় পড়তে চলেছে দেশের সাধারণ মানুষ।

জানা গিয়েছে, ১ এপ্রিল থেকে যে সকল ওষুধের দাম বাড়ছে তার মধ্যে রয়েছে জ্বর, সংক্রমণ, ত্বকের অসুখ, উচ্চ রক্তচাপ, রক্তাল্পতা ও হৃদরোগের ওষুধ। পাইকারি মূল্য বৃদ্ধির সূচকে এই দাম বৃদ্ধি হচ্ছে ১০.৭ শতাংশ। এ প্রসঙ্গে সংশ্লিষ্ট সংস্থার তরফে জানানো হয়েছে, "বাণিজ্য ও শিল্প মন্ত্রকের আর্থিক উপদেষ্টার দপ্তরের পেশ করা পাইকারি মূল্যবৃদ্ধির সূচক ২০২১ ক্যালেন্ডার ইয়ারে বার্ষিক ১০.৭৬৬০৭ শতাংশ বাড়ছে ২০২০ সালের তুলনায়। ড্রাগস (প্রাইস কন্ট্রোল) অর্ডার, ২০১৩ এর বিধান অনুযায়ী পরবর্তী পদক্ষেপের জন্য এটি সংশ্লিষ্ট সকলের নজরে আনা হচ্ছে।"

উল্লেখ্য, ৫ রাজ্যে ভোট পর্ব মিটে যাওয়ার পর একই মূল্যবৃদ্ধিতে দিশাহারা দেশের সাধারণ মানুষ। হুরমুড়িয়ে দাম বেড়েছে পেট্রোল ডিজেল ও রান্নার গ্যাসের। ফলস্বরূপ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি আকাশ ছুঁয়েছে। এরই মাঝে অত্যাবশ্যকীয় ওষুধের মূল্যবৃদ্ধি মধ্যবিত্তের মাসিক বাজেটে বড়সড় প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তথ্য অনুযায়ী, প্যারাসিটামল, আজিথ্রোমাইসিন, ফেনোবার্বিটোন, সিপ্রোফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড, মেট্রোনিডাজোল, ফেনিটোইন সোডিয়ামের মতো অত্যাবশকীয় ওষুধের দাম বাড়বে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours