নিজের হারিয়ে যাওয়া একটি হাতুড়ি খুঁজছিলেন তিনি। তবে তিনি ১৬০০ বছর আগেকার গুপ্তধন ভাগ্যের চমকে পেয়ে যান।

১৯৯২ সালের ১৬ নভেম্বর ইংল্যান্ডের সাফোক কাউন্টির ওক্সন গ্রামে ঘটনাটি ঘটে। এরিক লয়েস লোকটির নাম। একজন মালি ছিলেন তিনি কর্মজীবনে। তিনি পেয়েছেন চতুর্থ ও পঞ্চম শতকের রোমান সাম্রাজ্যের সবচেয়ে বড় সম্পদ বছর পাঁচেক আগে আর অবসর নেওয়া ৭০ বছরের বৃদ্ধটি সেটা বুঝতেই পারেননি।গুপ্তধন খুঁজে বেড়ানোই নেশা হয়ে দাঁড়িয়েছিল লয়েসের অবসরের পর। তাকে উপহার দিয়েছিলেন তাই স্ত্রী গেটা সাড়ে ৪০০ ডলারের একটি মেটাল ডিটেক্টর। এরিক লয়েস খুঁজে পেয়েছিলেন রোমান সাম্রাজ্যের সম্পদ মেটাল ডিটেক্টরটি দিয়েই। ১৭ লাখ ৫০ হাজার পাউন্ড ছিল যার তত্‍কালীন মূল্য। ২০২০ সাল পর্যন্ত এর আর্থিক মূল্য ৩৬ লাখ ৪০ হাজার পাউন্ড ছিল ব্রিটিশ মিউজিয়ামের প্রত্নতত্ত্ববিদদের মতে।


ব্রিটিশ ট্যাবলয়েড 'দ্য সান'কে লয়েস জানান, একটি হাতুড়িসহ কয়েকটি যন্ত্রপাতি খুঁজে পাচ্ছিলেন না। সেসব খুঁজতেই মেটাল ডিটেক্টর নিয়ে বাড়ির কাছে একটি মাঠে গিয়েছিলেন।


তিনি বলেন, মাঠে গিয়ে মেটাল ডিটেক্টর দিয়ে খোঁজাখুঁজি করেছিলাম। মাঠের এক জায়গায় মেটাল ডিটেক্টরে 'বিপ' করে শব্দ হতেই মাটি খুঁড়তে শুরু করি। দেখি, কিছুটা নিচে একটা রুপোর রোমান মুদ্রা। এক ফুটের মধ্যেই আরও একবার 'বিপ' করে শব্দ। এবার বেশ বিকট আওয়াজ। সেখানে খোঁড়াখুঁড়ি করে কয়েক'শ সোনা-রুপোর মুদ্রা ও চামচ বের করি।


গুপ্তধন পেতেই পুলিশ তা জানান লয়েস। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান সাফোক কাউন্টি কাউন্সিলের প্রত্নতত্ত্ববিদ জুডিথ প্লভিয়েজ। তা উদ্ধারের পর পরিষ্কার করে যাচাই করার জন্য ব্রিটিশ মিউজিয়ামে পাঠানো হয়েছিল।


সংবাদমাধ্যমে জুডিথ বলেছিলেন, সম্পদের আর্থিক মূল্য যাচাই করা হচ্ছে। তবে প্রাথমিকভাবে মনে হচ্ছে, এর বাজারদর হয়তো দেড় কোটি পাউন্ড। যদিও ঐতিহাসিকভাবে এটি অমূল্য সম্পদ! প্রায় ১৬০০ বছর আগে রোমান শাসনাধীন ব্রিটেনের কোনো ধনী পরিবার হয়তো একটি বাক্সের ভিতরে ওই ধনসম্পত্তি লুকিয়ে রেখেছিলেন বলে ধারণা করেন জুডিথ প্লভিয়েজ।


গুপ্তধন সম্পর্কে ব্রিটিশ মিউজিয়াম জানায়, একটি ছোট বাক্সে রোমান সাম্রাজ্যের ১৪ হাজার ৮৬৫টি সোনা-রুপো-ব্রোঞ্জের মুদ্রা রাখা ছিল। এছাড়া সোনা-রুপার কাটাচামচ, পাত্রসহ প্রায় ২০০টি জিনিসও উদ্ধার হয়েছে। সঙ্গে রয়েছে পুরোপুরি রুপোর একটি প্যান্থারের মূর্তি। সোনার চেন, বহুমূল্য পাথর বসানো কয়েকশো গয়না। এক পাউন্ডেরও বেশি ওজনের চুনি বসানো একটি সোনার হার।


বিপুল ধনসম্পত্তির খোঁজ পাওয়ার পর ব্রিটিশ সরকারের নিয়ম অনুযায়ী অর্থ পেয়েছিলেন এরিক লয়েস। তত্‍কালীন প্রায় ১৫ লাখ ডলার পান তিনি।


প্রসঙ্গত, খ্রিস্টপূর্ব ৪৩ থেকে পরের প্রায় ৪০০ বছর পর্যন্ত রোমানদের দখলে ছিল ব্রিটেন।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours