কয়েকদিন আগে গোয়া সফরে গিয়ে নিজের দলের ভীত শক্ত করে এসেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর ভাইপো অভিষেক। গোয়া কংগ্রেসের দল ভাঙিয়ে এক ঝাঁক শীর্ষ নেতৃত্বেকে নিজের দলে নিয়ে এসেছেন তিনি। সেখানে বিভিন্ন সভা করে বিজেপির বিরুদ্ধে তীব্র বিষোদ্গারও করেছেন তিনি।

তাঁর লক্ষ্য গোয়ায় তৃণমূল সরকার গঠন। মমতার উপকূলীয় রাজ্যটির সফরের পর এবার গোয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামীকাল (১৯ ডিসেম্বর) রাজ্যটিতে পা রাখবেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি যোগ দেবেন 'গোয়া লিবারেশন ডে'-র অনু্ষ্ঠানে। সেই সঙ্গে বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করার কথাও রয়েছে নরেন্দ্র মোদীর। এবার গোয়ার স্বাধীনতার ৬০ বছর। ১৯৬১ সালের ১৯ ডিসেম্বর পর্তুগিজ দখলদার বাহিনীর হাত থেকে গোয়াকে মুক্ত করে ভারতীয় সেনাবাহিনী।

সেসময় আন্তর্জাতিক চাপের মুখেও পিছু হঠতে নিজের দৃঢ় অবস্থান প্রকাশ অসম্মতি জানান তত্‍কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। নয়াদিল্লির নির্দেশে দ্রুত গোয়াকে পর্তুগিজ শাসনমুক্ত করার প্রস্তুতি নেয় ভারতীয় সেনাবাহিনী। তত্‍কালীন সেনাপ্রধান জেনারেল জয়ন্ত নারায়ণ চৌধুরীর নেতৃত্বে গোয়া অভিযানে প্রস্তুত হয় ভারতীয় ফৌজের ইনফ্রেন্ট্রি। তাদের সঙ্গে যোগ দেয় ভারতীয় নৌসেনা ও বিমান বাহিনী। এরপর রচিত হয় নতুন ইতিহাস। শুরুর দিকে গোয়ার পতুর্গিজ গেরিসান খানিকটা সংঘর্ষ করলেও শীঘ্রই অস্ত্র ফেলে ভারতীয় সেনার কাছে আত্মসমর্পণ করে তারা। ১৯ ডিসেম্বর সাফল্য পায় 'অপারেশন বিজয়'। পর্তুগিজ শাসনমুক্ত হয়ে পুরোপুরি ভারতের অধীনে চলে আসে গোয়া। তারপর থেকে বছর বছর পালিত হয় দিনটি। চলতি বছর ওই অনুষ্ঠানে যোগ দিয়ে 'অপারেশন বিজয়'-এর যুক্তদের শ্রদ্ধা জানাবেন দেশের প্রধানমন্ত্রী।

গোয়া সফরেও দেশের উন্নয়ন যজ্ঞের শরিক থাকবেন তিনি। এবারের সফরে রাজ্যটিতে বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী মোদী। আগুয়াড়া জেল মিউজিয়াম, গোয়া মেডিক্যাল কলেজের সুপার স্পেশ্যালিটি ব্লক, নিউ সাউথ গোয়া জেলা হাসপাতাল, মোপা বিমানবন্দরে অ্যাভিয়েশন স্কিল ডেভেলপমেযার মধ্যে অন্যতম ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি অফ লিগাল এডুকেশন অ্যান্ড রিসার্চ অফ বার কাউন্সিল অফ ইন্ডিয়া ট্রাস্টের শিলান্যাস। এদিকে আগামী ২৬ ডিসেম্বর ফের গোয়ায় পা রাখার কথা রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। দু'দিন সফর শেষে ২৮ তারিখ তিনি গোয়া ছাড়বেন। তাঁর উপস্থিতিতে গোয়ার আরও কিছু বিশিষ্ট রাজনৈতিক নেতা ও ব্যক্তিত্ব তৃণমূল কংগ্রেসে যোদগান করবেন বলে জানা গিয়েছে। সেখানে যোগদান কর্মসূচি রয়েছে বলে খবর। এছাড়া সেখানকার তৃণমূল কর্মী-সমর্থকদের সঙ্গে বৈঠকে করার কথা আছে ডায়মন্ডহারবারের তৃণমূল সংসদের।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours