নাগপুরের অনুষ্ঠান থেকে ভাগবত বলেন, একজন প্রকৃত সেবকের অহঙ্কার থাকে না। কাউকে আঘাত করাও তার ধর্ম নয়। একইসঙ্গে ভোটের সময় যেভাবে প্রচার হয়েছে, তা নিয়েও নিজের মত প্রকাশ করতে গিয়ে ভাগবত বলেন, ভোটপ্রচারে দু'পক্ষ থাকে। সে কারণে স্পর্ধার প্রদর্শন হয় ঠিকই। তবে এখানেও একটা মর্যাদা বোধ থাকা দরকার।

 'আমি বিরোধী পক্ষ বলি না, বলি প্রতিপক্ষ', বড় বার্তা ভাগবতের
সরসঙ্ঘ চালক মোহন ভাগবত।

ভোটের ফল প্রকাশের পর প্রথমবার প্রকাশ্য মন্তব্য আরএসএস প্রধান মোহন ভাগবতের। ধর্ম, সমাজ, লোকতন্ত্র নিয়ে ভাগবতের একাধিক তাৎপর্যপূর্ণ মন্তব্য উঠে এল সোমবার নাগপুরের এক সভা থেকে। মণিপুরকে শান্ত করানোর দাবি থেকে বিরোধীদের গুরুত্ব দেওয়া, তাদের প্রতিপক্ষ ভাবার মতো বার্তাও দিলেন সরসঙ্ঘ চালক মোহন ভাগবত। বোঝালেন, সর্বসম্মতির ভিত্তিতে এগোতে হবে নতুন সরকারকে।

নাগপুরের অনুষ্ঠান থেকে ভাগবত বলেন, একজন প্রকৃত সেবকের অহঙ্কার থাকে না। কাউকে আঘাত করাও তার ধর্ম নয়। একইসঙ্গে ভোটের সময় যেভাবে প্রচার হয়েছে, তা নিয়েও নিজের মত প্রকাশ করতে গিয়ে ভাগবত বলেন, ভোটপ্রচারে দু’পক্ষ থাকে। সে কারণে স্পর্ধার প্রদর্শন হয় ঠিকই। তবে এখানেও একটা মর্যাদা বোধ থাকা দরকার।

সোমবার নরেন্দ্র মোদীর নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক ছিল, সেদিন মন্ত্রকও বণ্টন হয়। আর এদিনই নাগপুরে আরএসএসের কার্যকর্তা বিকাশ বর্গ প্রশিক্ষণ অনুষ্ঠান ছিল। সেখানে ভাগবত বলেন, মণিপুরের সমস্যাকে প্রাধান্য দিয়ে দেখা দরকার। সমস্যা একেবার গোড়া থেকে দেখতে হবে।


ভাগবত বলেন, “একজন প্রকৃত সেবক মর্যাদার সঙ্গে চলেন। তিনি কাজ করেন, তাঁর কোনও অহঙ্কার থাকে না। আর তিনিই সেবক বলে নিজেকে দাবি করার অধিকারী।” একইসঙ্গে প্রযুক্তি ব্যবহার করে অসত্য তুলে ধরে চলা যায় না। ভাগবতের প্রশ্ন, জ্ঞানের কি এমন ব্য়বহার হওয়া উচিত? এভাবে দেশ কীভাবে চলবে? বিরোধী প্রসঙ্গে বলতে গিয়ে সরসঙ্ঘ চালক বলেন, “আমি বিরোধী পক্ষ বলি না, আমি বলি প্রতিপক্ষ। প্রতিপক্ষ বিরোধী নয়। তাদের বিরোধী মনে করাও উচিত নয়। প্রতিপক্ষ আরেকটা দিক তুলে ধরছে। সেটা নিয়েও ভাবতে হবে। তাহলেই ভোটের মর্যাদা থাকবে। তবে সেই মর্যাদা মানা হয়নি। কারণ, আমাদের দেশের সামনে ভোট শেষ হবে না।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours