বাইরে থেকে যতই চকচকে থাকুন না কেন, আসল সময় ঠিক করে কাজ না করলে, তার থেকে সমস্যার আর কী হতে পারে। তাই যত্ন আপনাকেই নিতে হবে। কারণ ফোন পুরনো হতে শুরু করলে, তার বিশেষ যত্ন প্রয়োজন। ফলে সেই সব দিকে আপনাকে নজর রাখতে হবে।

ফোনের বয়স হয়েছে? পুরনো সেটকে নতুনের মতো রাখতে এই ট্রিকসের জুড়ি নেই

ফোন পুরনো হয়ে গেলেই তাতে বিভিন্ন গন্ডগোল দেখা দিতে শুরু করে। বাইরে থেকে যতই চকচকে থাকুন না কেন, আসল সময় ঠিক করে কাজ না করলে, তার থেকে সমস্যার আর কী হতে পারে। তাই যত্ন আপনাকেই নিতে হবে। কারণ ফোন পুরনো হতে শুরু করলে, তার বিশেষ যত্ন প্রয়োজন। ফলে সেই সব দিকে আপনাকে নজর রাখতে হবে। জেনে নিন কী করলে আপনার পুরনো ফোনটি একেবারে নতুন এর মতো কাজ করবে।


সবার আগে ফোন আপডেট করুন:

অনেক সময় অনেকেই ফোনের অপারেটিং সিস্টেম অনেক দিন আপডেট করেন না। এর কারণে ফোনে নতুন ফিচার ও সিকিউরিটি আপডেট পাওয়া যায় না এবং ফোনে সমস্যা হতে থাকে। এমনকী ফোন ধীরে কাজ করা শুরু করে। আর সেই দেখা দায় হ্যাঁ হওয়ার সমস্যাও। ঠিক করে ফোনের অ্যাপগুলোও কাজ করতে পারে না।


নতুন লঞ্চার ডাউনলোড করুন:
অ্যান্ড্রয়েড ফোনগুলির একটি ভাল জিনিস হল যে আপনি সেগুলিতে অনেকগুলি কাস্টমাইজেশন করে নিতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনি গুগল প্লে স্টোর থেকে একটি নতুন লঞ্চার অ্যাপ ডাউনলোড করতে পারেন। কিছু ভাল লঞ্চার হল নোভা লঞ্চার, অ্যাকশন লঞ্চার এবং মাইক্রোসফট লঞ্চার। এতে ফোন একেবারে নতুনের মতো কাজ করবে।

ক্লিন ডেটা:

বহুদিন ব্যবহারের পরে ফোনে অনেক ডেটা জমা হয়ে গিয়েছে। তাই ফোন থেকে অপ্রয়োজনীয় মিডিয়া ফাইল মুছে ফেলুন। অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন এবং ক্যাশে করা ডেটাও মুছে দিন। এতে আপনার ফোনটি অনেক তাড়াতাড়ি কাজ করতে শুরু করবে।

ফোন রিসেট করুন:

ফোনটিকে নতুনের মতো চেহারা দিতে, একবার ফ্যাক্টরি রিসেট করতে পারেন। এতে আপনার ফোনের সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলা হবে। কিন্তু ফ্যাক্টরি রিসেট করার আগে ফোনের ডেটার ব্যাকআপ নিয়ে নেবেন। কারণ ফ্যাক্টরি রিসেটে সমস্ত ডেটা ডিলিট হয়ে যায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours