গ্রাম-গঞ্জের মানুষদের অ্যাকাউন্ট হঠাৎ করে ফাঁকা হয়ে যেতে শুরু করেছিল। তাদের দাবি ছিল, কোনও প্রতারণামূলক লিঙ্কে তো তারা ক্লিক করেননি। তাহলে প্রতারকরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিচ্ছে কী করে? তদন্তে নেমে টিভি৯ বাংলাই প্রথম জানিয়েছিল যে প্রতারকরা আধার কার্ডে দেওয়া বায়োমেট্রিকের তথ্য চুরি করে এইপিএস-র মাধ্যমে অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিচ্ছে।


টিভি৯ বাংলার খবরের জের, আঙুলের ছাপে টাকা তোলা বন্ধ করল NPCI
প্রতীকী চিত্র

কলকাতা: কোনও ভুয়ো লিঙ্কে ক্লিক বা অ্যাপ ডাউনলোড নয়, আপনা-আপনিই ফাঁকা হয়ে যাচ্ছিল ব্যাঙ্ক অ্যাকাউন্ট। সর্বস্বাস্ত হয়ে যাচ্ছিলেন শয়ে শয়ে মানুষ। টিভি৯ বাংলাই প্রথম এই প্রতারণার হদিস দিয়েছিল। জানিয়েছিল, কীভাবে আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য হাতিয়ে নিয়ে জালিয়াতি করছে প্রতারকরা। আঙুলের ছাপ চুরি করে এই বিরাট প্রতারণা চক্রের পর্দাফাসের পরই দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছিল। এবার টিভি৯ বাংলার খবরের প্রভাব। দেশজুড়ে আধার কার্ডের তথ্য হাতিয়ে জালিয়াতি রুখতে এইপিএস (AEPS) ব্যবস্থা বন্ধের নির্দেশ দিল ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (National Payments Corporation of India)।

চলতি বছরের পুজোর আগেই খোঁজ মিলেছিল বিরাট বড় এক প্রতারণা চক্রের। গ্রাম-গঞ্জের মানুষদের অ্যাকাউন্ট হঠাৎ করে ফাঁকা হয়ে যেতে শুরু করেছিল। তাদের দাবি ছিল, কোনও প্রতারণামূলক লিঙ্কে তো তারা ক্লিক করেননি। তাহলে প্রতারকরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিচ্ছে কী করে? তদন্তে নেমে টিভি৯ বাংলাই প্রথম জানিয়েছিল যে প্রতারকরা আধার কার্ডে দেওয়া বায়োমেট্রিকের তথ্য চুরি করে এইপিএস-র মাধ্যমে অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিচ্ছে। এই খবর সামনে আসতেই তোলপাড় শুরু হয়।

অবশেষে টিভি৯ বাংলার খবরের জেরেই টনক নড়ল। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার তরফে প্রতারণা রুখতে এইপিএস ব্যবস্থাই বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হল। এনপিসিআই-র নির্দেশের পরই এইপিএস ব্যবস্থা বন্ধ করার কাজ শুরু করে দিয়েছে ব্যাঙ্ক। এইপিএস ব্লক করার কাজ শুরু করেছে বিভিন্ন ব্যাঙ্ক। এতদিন সব গ্রাহকদেরই এইপিএস ব্যবস্থা চালু থাকত, কিন্তু এবার থেকে সেই সুবিধা আর থাকবে না। ফলে আঙুলের ছাপ ব্যবহার করে প্রতারকরা আর টাকা তুলে নিতে পারবে না। তবে কোনও গ্রাহক চাইলে ব্যাঙ্কের এইপিএস ব্যবস্থা চালু রাখার আবেদন জানাতে পারেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours