বুধবার (২২ নভেম্বর), এনএইচএআই জানিয়েছে, সারাদেশে এই মুহূর্তে ২৯টি নির্মীয়মাণ সুড়ঙ্গ রয়েছে। এই সবকটি সুড়ঙ্গের সুরক্ষা ব্যবস্থা পরীক্ষা করবে তারা। ১২ নভেম্বর, উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গটিতে ধস নেমেছিল। সেই থেকে গত ১০ দিন ধরে ওই সুড়ঙ্গের ভিতর আটকে পড়েছেন ৪১ জন নির্মাণকর্মী।

NHAI: নজর এবার দেশের সব নির্মীয়মাণ সুড়ঙ্গে, বড় সিদ্ধান্ত সরকারের
উত্তরকাশীর ঘটনায় প্রশ্নের মুখে সবকটি নির্মীয়মাণ সুড়ঙ্গ

নয়া দিল্লি: উত্তরাখণ্ডের উত্তরকাশীতে নির্মীয়মাণ সিল্কিয়ারা সুড়ঙ্গে ধস নামার প্রেক্ষিতে বড় পদক্ষেপ মোদী সরকারের। দেশের সবকটি নির্মাণাধীন সুড়ঙ্গের স্বাস্থ্য পরীক্ষা করার সিন্ধান্ত নিল ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি বা এনএইচএআই (NHAI)। বুধবার (২২ নভেম্বর), এনএইচএআই জানিয়েছে, সারাদেশে এই মুহূর্তে ২৯টি নির্মীয়মাণ সুড়ঙ্গ রয়েছে। এই সবকটি সুড়ঙ্গের সুরক্ষা ব্যবস্থা পরীক্ষা করবে তারা। ১২ নভেম্বর, উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গটিতে ধস নেমেছিল। সেই থেকে গত ১০ দিন ধরে ওই সুড়ঙ্গের ভিতর আটকে পড়েছেন ৪১ জন নির্মাণকর্মী।


এদিন সরকারি বিবৃতিতে বলা হয়েছে, “এনএইচএআই কর্তারা, দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের বিশেষজ্ঞদের একটি দল এবং অন্যান্য সুড়ঙ্গ বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে, নির্মীয়মাণ সুড়ঙ্গ প্রকল্পগুলি পরিদর্শন করবেন এবং সাত দিনের মধ্যে সরকারকে একটি প্রতিবেদন জমা দেবেন।” এই ২৯টি সুড়ঙ্গের ১২টিই তৈরি হচ্ছে হিমাচল প্রদেশে। এছাড়া, জম্মু ও কাশ্মীরে ৬টি, মহারাষ্ট্র, ওড়িশা ও রাজস্থানে দুটি করে এবং মধ্য প্রদেশ, কর্নাটক, ছত্তীসগঢ়, উত্তরাখণ্ড, এবং দিল্লিতে একটি করে সুড়ঙ্গ তৈরি হচ্ছে। সব মিলিয়ে সুড়ঙ্গগুলির মোট দৈর্ঘ্য প্রায় ৭৯ কিলোমিটার।


সুড়ঙ্গের সুরক্ষা নিয়ে ইতিমধ্যেই কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন লিমিটেডের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে এনএইচএআই। এই চুক্তির অংশ হিসাবে, কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন লিমিটেড এনএইচএআই-এর প্রকল্পগুলির সুড়ঙ্গ নির্মাণ এবং ঢাল স্থিতিশীল করার বিষয়ে যাবতীয় নকশা খতিয়ে দেখে। সুড়ঙ্গগুলির সুরক্ষাগত দিকগুলিও পর্যালোচনা করে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours