আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ শুরুর আগের দিন ইশান্তকে অধিনায়ক রাহুল দ্রাবিড় জানিয়ে দেন অভিষেক হতে চলেছে। ফ্যাসাদে পড়েন ইশান্ত। তাঁর কাছে ক্রিকেট কিট নেই। প্রস্তুতিও সারতে পারেননি। ম্যাচে খেলার মতো জুতো নেই।

Ishant on Zaheer: জাহিরের 'জুতোয়' পা গলিয়েছিলেন ইশান্ত! জানুন সেই কাহিনি

ভারতীয় ক্রিকেটে আরও একটি অনবদ্য জুটি ইশান্ত শর্মা ও জাহির খান। বেশ কয়েক বছর টিম ইন্ডিয়াকে ভরসা দিয়েছে এই জুটি। সব ফরম্যাটেই ভয়ঙ্কর হয়ে উঠেছিল তারা। শুধুমাত্র ক্রিকেট মাঠেই নয়, দুই পেসারের দারুণ বন্ধুত্বের সম্পর্ক। আন্তর্জাতিক ক্রিকেটের আসরে ইশান্ত শর্মার শুরুর দিকগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন বাঁ হাতি পেসার জাহির খান। সেই অভিষেক ম্যাচের কথা এখনও ভুলতে পারেননি ইশান্ত। ভোলার কথাও নয়। ওয়ান ডে ফরম্যাটে অভিষেক ম্যাচ এবং সিরিজ নানা কারণেই স্মরণীয় ইশান্তের কাছে। সেই কাহিনিই তুলে ধরলেন। কী ভাবে জাহিরের জুতোয় পা গলিয়েছিলেন ইশান্ত? বিস্তারিত রইল এর এই প্রতিবেদনে।


বেশ কয়েকজন অসুস্থ থাকায় হঠাৎই ওয়ান ডে টিমে ডাক পান ইশান্ত শর্মা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে জাতীয় দলে প্রবেশ এই পেসারের। হঠাৎ এই সুযোগে যেমন খুশি ছিলেন, তেমনই স্নায়ুর চাপেও ভুগছিলেন ইশান্ত। তাঁর ঝুলিতে হাতে গোনা রঞ্জি ট্রফি খেলার অভিজ্ঞতা। ফলে চাপ আরও বাড়ে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজেও ডাক পাওয়ায়। ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের এই সফর তাঁর কাছে দুঃস্বপ্নেরও। বিমানন্দরে খোয়া যায় জিনিসপত্র। এমনকি ক্রিকেট কিটও। স্বাভাবিক ভাবেই বিদেশে গিয়ে অভিষেক সিরিজের আগে প্রবল চাপে পড়েন ইশান্ত শর্মা।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ শুরুর আগের দিন ইশান্তকে অধিনায়ক রাহুল দ্রাবিড় জানিয়ে দেন অভিষেক হতে চলেছে। ফ্যাসাদে পড়েন ইশান্ত। তাঁর কাছে ক্রিকেট কিট নেই। নেটে প্রস্তুতিও সারতে পারেননি। ম্যাচে খেলার মতো জুতো নেই। এমন কঠিন পরিস্থিতিতে ভরসা হয়ে ওঠেন জাহির খান।


জিও সিনেমায় একটি অনুষ্ঠানে ইশান্ত বলেন, ‘ম্যাচের চেয়েও পুরো সফরটাই স্নায়ুর চাপের হয়ে দাঁড়িয়েছিল। আয়ারল্যান্ডে পৌঁছেছিলাম। জেট ল্যাগের মাঝেই দেখি আমার কিট ব্যাগ নেই। ফ্লাইটে এমনটা ঘটতে পারে, কোনও ধারনাই ছিল না। যে ড্রেস পরে সফর করেছি, সেটা পরেই রাত কাটিয়েছিলাম। কেন না, ব্যাগই তো চুরি গিয়েছে। তখন ডেবিট কিংবা ক্রেডিট কার্ডও ছিল না। যা কিছু ক্যাশ ছিল, সেটাও ব্যাগে। চুরির বিষয়টি কোথায় জানাতে হত, সেটা নিয়েও ধারনা ছিল না। রাহুল দ্রাবিড় জানায়, পর দিন আমার অভিষেক হতে চলেছে। জবাব দিয়েছিলাম, আমি তো খালি পায়ে খেলতে পারব না! প্র্যাক্টিসও করার সুযোগ পাইনি। এরপর জ্যাককে (জাহির খান) বলি, আমাকে ১১ নম্বরের জুতো ব্যবস্থা করে দিতে পারে। ও আমাকে কয়েক জোড়া জুতো দেয়। কিন্তু সেগুলো পুরোপুরি আমার সাইজের না হওয়ায় প্রচন্ড ব্যাথা করছিল। তা নিয়ে মাথা ঘামাইনি। খেলার সুযোগ পেয়েছি, সেটা কাজে লাগাতে চেয়েছিলাম।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours