বৃহস্পতিবার (১৮ মে), কেন্দ্রশাসিত অঞ্চল দিউয়ে আয়োজিত হল, টেকসই নীল-অর্থনীতির জন্য বৈজ্ঞানিক চ্যালেঞ্জ এবং সুযোগের বিষয়ে জি২০ রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইনিশিয়েটিভ গ্যাদারিং-এর সম্মেলন। 
মোট ৩৫ জন বিদেশী প্রতিনিধি এবং ৪০ জন ভারতীয় বিশেষজ্ঞ এবং বিভিন্ন বৈজ্ঞানিক বিভাগ বা সংস্থা থেকে আমন্ত্রিত অতিথিরা এই সম্মেলনে অংশ নেন।

'নীল অর্থনীতি' নিয়ে দিউ-য়ে G20 RIIG সম্মেলন, যোগ দিলেন ৩৫ বিদেশী প্রতিনিধিদিউয়ে জি২০ রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইনিশিয়েটিভ গ্যাদারিং-এর সম্মেলন
Follow us on

google-news-icon
দিউ: বৃহস্পতিবার (১৮ মে), কেন্দ্রশাসিত অঞ্চল দিউয়ে আয়োজিত হল, টেকসই নীল-অর্থনীতির জন্য বৈজ্ঞানিক চ্যালেঞ্জ এবং সুযোগের বিষয়ে জি২০ রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইনিশিয়েটিভ গ্যাদারিং-এর সম্মেলন। মোট ৩৫ জন বিদেশী প্রতিনিধি এবং ৪০ জন ভারতীয় বিশেষজ্ঞ এবং বিভিন্ন বৈজ্ঞানিক বিভাগ বা সংস্থা থেকে আমন্ত্রিত অতিথিরা এই সম্মেলনে অংশ নেন। বৈঠকে সভাপতিত্ব করবেন কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের সেক্রেটারি তথা জি২০ রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইনিশিয়েটিভ গ্যাদারিং-এর চেয়ারপার্সন ড. শ্রীভারি চন্দ্রশেখর। এদিনের সম্মেলনে ব্রাজিল, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, জাপান, ইতালি, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরশাহি, ব্রিটেন, নেদারল্যান্ডস, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, স্পেন, নরওয়ে এবং আন্তর্জাতিক সৌর জোট বা আইএসএ-এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


জি২০ রিসার্চ ইনোভেশন ইনিশিয়েটিভ গ্যাদারিং (RIIG), জি২০ ফোরামের অন্যতম নতুন উদ্যোগ। ২০২২ সালেই ইন্দোনেশিয়ার সভাপতিত্বে এই গোষ্ঠীর পথ চলা শুরু হয়েছিল। চলতি বছরে ভারত, ‘ন্যায়সঙ্গত সমাজ গঠনের জন্য গবেষণা এবং উদ্ভাবন’ – এই থিমের উপর ভিত্তি করে এই উদ্যোগকে এগিয়ে নিয়ে চলেছে। ড. শ্রীভারি চন্দ্রশেখর এদিনের বৈঠকে আগত প্রতিনিধিদের স্বাগত জানান। ডা. চন্দ্রশেখর তার উদ্বোধনী ভাষণে বলেন, উপকূলীয় অঞ্চলগুলির উন্নয়নের জন্য ভারত একটি বহুমুখী পরিকল্পনা করেছে। এর মধ্যে রয়েছে নীল অর্থনীতির রূপান্তর, উপকূলীয় পরিকাঠামোর উন্নতি এবং সামুদ্রিক বাস্তুতন্ত্রের সুরক্ষা। প্রসঙ্গত, সামুদ্রিক এবং স্বাদু জলের পরিবেশ সংরক্ষণের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধির বিকাশ এবং শক্তি ও খাদ্যের মতো সম্পদ উৎপাদনের জন্য টেকসই উপায়ের অর্থনৈতিক ব্যবস্থাকে ব্লু ইকোনমি বা নীল অর্থনীতি বলা হয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours